মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

চুক্তির আরও ৪৫ লাখ ডোজ টিকা দিলো ভারত

আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ০১:৩২

প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার আরও ৪৫ লাখ ডোজ কোভিশিল্ড টিকা দেশে পৌঁছেছে।

বুধবার (১ ডিসেম্বর) রাত ৮টা ১০ মিনিটে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে টিকাগুলো হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। বেক্সিমকোর চিফ অপারেটিং অফিসার রাব্বুর রেজা বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি অনুযায়ী আজ রাতে আরও ৪ দশমিক ৫ মিলিয়ন (৪৫ লাখ) ডোজ টিকা দেশে পৌঁছেছে। এই ডোজগুলো বাংলাদেশ সরকার ও সেরামের সঙ্গে চুক্তির ক্রয় করা টিকা।

সেরাম ইনস্টিটিউটের সঙ্গে বেক্সিমকো ও বাংলাদেশ সরকারের চুক্তির আওতায় এই টিকাগুলো এসেছে। চুক্তির অধীনে এখন পর্যন্ত ১ কোটি ২৫ লাখ টিকা পেয়েছে বাংলাদেশ।

গত ৭ ফেব্রুয়ারি দেশে করোনাভাইরাস প্রতিরোধী টিকাদান কর্মসূচি শুরু হয় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ও ভারতের সেরাম ইন্সটিটিউটে তৈরি কোভিশিল্ড টিকার মাধ্যমে। সেরামের সঙ্গে তিন কোটি ডোজ টিকার চুক্তি হলেও ভারত টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা দিলে বিপাকে পড়ে বাংলাদেশ।

সেরামের সঙ্গে চুক্তি অনুযায়ী ৩ কোটি ডোজ টিকা আসার কথা থাকলেও মাত্র ৭০ লাখ ডোজ পাওয়ার পর টিকা আসা বন্ধ হয়। এরপর বুধবার ৪৫ লাখ টিকা পেলো বাংলাদেশ।

 

ইত্তেফাক/এসআই

এ সম্পর্কিত আরও পড়ুন

৫০ বছর বয়সীরাও পাবে বুস্টার ডোজ: স্বাস্থ্যমন্ত্রী

বুস্টার ডোজ হিসেবে দেওয়া হবে শুধু মডার্নার টিকা: স্বাস্থ্য অধিদফতর

বিশেষ সংবাদ

নজর এখন শিক্ষার্থীদের টিকায় 

‘৯ কোটির বেশি ডোজ টিকা মজুদ আছে’

এ সম্পর্কিত আরও পড়ুন

দেশে করোনা টিকা পেলো প্রায় ৩৮ লাখ শিক্ষার্থী

কারা পাচ্ছে বুস্টার ডোজ

মঙ্গলবার থেকে শুরু হচ্ছে করোনার বুস্টার ডোজ

এ মাসেই বুস্টার ডোজ শুরু: স্বাস্থ্যমন্ত্রী