সোমবার, ১৭ জানুয়ারি ২০২২, ৩ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

যেভাবে বোমার তথ্য পেয়েছিল শাহজালাল বিমানবন্দর

আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ২২:৫৪

মালয়েশিয়ান এয়ারলাইন্সের এমএইচ-১৯৬ ফ্লাইটটিতে একজন যাত্রী বোমা বহন করছেন এমন খবরে নড়েচড়ে বসে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ। সর্বোচ্চ সতর্ক অবস্থান নেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

বুধবার (১ ডিসেম্বর) রাত ৯টা ৩৮মিনিটে মালয়েশিয়া থেকে আসা বিমানটি শাহজালাল বিমানবন্দরে অবতরণ করে। এর পরপরই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বিমানটিতে তল্লাশি শুরু করে। বিমান থেকে সব যাত্রীকে নিরাপদে নামানোর পর রাত ১টা পর্যন্ত চলে লাগেজ তল্লাশি। বোমা না থাকায় শাহজালাল বিমানবন্দরে অবতরণ করা মালয়েশিয়ান এয়ারলাইন্সের বিমানটিকে সম্পূর্ণ নিরাপদ ঘোষণা করে ১টা ২৪ মিনিটে সাংবাদিকদের ব্রিফ করেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এএইচএম তৌহিদ-উল আহসান।

তিনি জানান, বিমানটিতে বোমা বা বোমা সদৃশ কোনো বস্তু পাওয়া যায়নি। ফলে বিমানটিকে সম্পূর্ণ নিরাপদ ঘোষণা করেছে বিমান বাহিনীর বোম্ব ডিসপোজাল ইউনিট। 

তিনি আরও জানান, মালয়েশিয়া থেকে আমাদের কাছে একটি ফোন আসে। যেখানে বলা হয়, এমএইচ-১৯৬ ফ্লাইটটিতে একজন যাত্রী বোমা বহন করছেন। সেই ফোনের পরপরই আমরা বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করি। তবে সঙ্গত কারণে তার নামটি আমরা প্রকাশ করছি না। তবে আমরা যে তথ্য পেয়েছিলাম, তার সত্যতা পাওয়া যায়নি। 

বিমানবন্দরের সূত্রে জানা গেছে, মালয়েশিয়ান এয়ারলাইন্সের ওই বিমানে বোমা থাকার খবরে রাত ১১টা ১০ মিনিটে সেনাবাহিনীর প্রায় অর্ধশতাধিক সদস্য বিমানবন্দরের ৮ নম্বর গেট দিয়ে ভেতরে প্রবেশ করে। এছাড়াও বিমানবন্দরে ফায়ার সার্ভিস, বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থার সদস্য ও বিমান বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়।

বর্তমানে বিমানটিতে থাকা ১৩৫ যাত্রীর সবাই নিরাপদ রয়েছেন। যাত্রীদের লাগেজে তল্লাশির পর সবাইকে যার যার গন্তব্যে চলে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। এ ব্যাপারে কাউকেই গ্রেফতার করা হয়নি। বিমানবন্দরের স্বাভাবিক কার্যক্রম শুরু হয়েছে।

 

ইত্তেফাক/এসআই

এ সম্পর্কিত আরও পড়ুন

মেলেনি বোমা, মালয়েশিয়ান এয়ারলাইন্সের বিমানটি ‘সম্পূর্ণ নিরাপদ’

বোমা আতঙ্কে শাহজালাল বিমানবন্দরে সতর্কতা জারি