মঙ্গলবার, ১৮ জানুয়ারি ২০২২, ৪ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

ওমিক্রন আতঙ্কে বিশ্ববাজারে তেলের দামে ধস

আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ০৪:৫৭

মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা ওমিক্রন করোনভাইরাস ভেরিয়েন্টের বিরুদ্ধে কোভিড-১৯ ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে সন্দেহ প্রকাশ করার পর অর্থনীতিতে ভয়ঙ্কর নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা করা হচ্ছে। এই উদ্বেগের ফলে তেলের চাহিদা সম্পর্কে উদ্বেগ বেড়ে গেছে। ফলে বিশ্ববাজারে মঙ্গলবার তেলের দাম কমেছে। অশোধিত ব্র্যান্ডগুলি মহামারি শুরুর পর থেকে তাদের সবচেয়ে বড় মাসিক পতনের মুখ দেখল। 

উল্লেখ্য, মঙ্গলবার ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নার প্রধান ফাইন্যান্সিয়াল টাইমসকে বলেন যে, বর্তমানে প্রচলিত ভ্যাকসিনগুলি করোনভাইরাসের ওমিক্রন রূপের বিরুদ্ধে ততটা কার্যকর হওয়ার সম্ভাবনা নেই যতটা তারা ডেল্টার বিরুদ্ধে হয়েছে। 

নিউইয়র্ক টাইমস জানায়, আতঙ্কের ফলে ব্রেন্ট ক্রুড ফিউচার ৩ দশমিক ৯ শতাংশ হ্রাস পেয়ে ব্যারেল প্রতি ৭০ দশমিক ৫৭ ডলারে গিয়ে দাঁড়ায় যা আগস্টের পর থেকে সর্বনিম্ন। ইউএস ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) অপরিশোধিত ফিউচার ৫ দশমিক ৪ শতাংশ কমে ব্যারেল প্রতি ৬৬ দশমিক ১৮ ডলারে দাঁড়িয়েছে। বেঞ্চমার্ক ৬৪ দশমিক ৪৩ ডলারে এবং ডাব্লিউটিআই দাঁড়িয়েছে ব্যারেপ্রতি ৬৬ দশমিক ৭৪ ডলারে। আগস্টের পর এসব মূল্য সর্বনিম্ন। 

রিস্ট্যাড এনার্জির সিনিয়র বাজার বিশ্লেষক লুইস ডিকসন বলেছেন, ‘তেলের চাহিদার বড় শত্রু হচ্ছে যে কোনো ধরনের হুমকি। আরেকটি লকডাউনের আতঙ্কে ২০২২ সালের প্রথম ত্রৈমাসিকে লাখ লাখ ব্যারেল তেলের চাহিদা কমে যেতে পারে। এই হুমকি তেলের দাম নিয়ন্ত্রণে বড় ভূমিকা রাখে।’

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

হায়ার বাংলাদেশ ও বাটারফ্লাই গ্রুপের মধ্যে দ্বিপক্ষীয় চুক্তি স্বাক্ষর

জ্বালানি থেকে বাড়তি টাকা তুলে সড়ক সংস্কার করা হবে 

টেলিটক-সামিট টাওয়ার্সের মধ্যে চুক্তি স্বাক্ষর 

অনুমতি ছাড়া ব্যাংক গ্রাহকের তথ্য প্রকাশে তিন বছরের জেল 

এ সম্পর্কিত আরও পড়ুন

নভোএয়ারের ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

ভোগ্যপণ্য, মোবাইল ও পোলট্রি শিল্পে বিনিয়োগে আসছে প্রাণ-আরএফএল 

সাকসেস করপোরেশন ও আরবান অ্যাপারালের প্রতিষ্ঠাবার্ষিকী

লজিস্টিকস ইন্ডাস্ট্রিতে রেডএক্সের নতুন মাইলফলক