সোমবার, ১৭ জানুয়ারি ২০২২, ৩ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

গুগল-ফেসবুকের বিরুদ্ধে তদন্তের ঘোষণা অস্ট্রেলিয়ার

আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ১০:২৩

গুগল, ফেসবুক ও টুইটারসহ বিশ্বের বৃহত্তম প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর আচরণ এবং নতুন আইনের প্রয়োজনীয়তা বিষয়ে একটি বিস্তৃত সংসদীয় তদন্ত পরিচালনা করবে অস্ট্রেলিয়া। বুধবার দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন এ কথা জানান। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর লাগাম টানতে যে প্রচেষ্টা চলছে, তার নেতৃত্ব দিচ্ছে অস্ট্রেলিয়া। বিশ্বের অন্যান্য দেশের জন্য যা অনুকরণীয় মডেল হতে পারে বলে অনেকে মনে করছেন।

নতুন আইনের সম্ভাব্যতার কথা জানিয়ে মরিসন বলেন, নতুন এ তদন্তের পরিধি অনেক বড় হবে। তাছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহৃত অ্যালগরিদমগুলো তদন্ত করতে বলা হয়েছে কমিটির আইন প্রণেতাদের। প্রতিষ্ঠানগুলো কীভাবে শনাক্তকরণ, বয়স যাচাই করে ও তাদের সীমাবদ্ধতা রয়েছে তা তদন্তকারীরা খতিয়ে দেখবেন। মরিসন বলেন, বড় প্রযুক্তির প্রতিষ্ঠানগুলোর উত্তর দেওয়ার জন্য বড় প্রশ্ন রয়েছে। পাশাপাশি যারা বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠান তৈরি করেছে, তাদের দায়িত্ব রয়েছে নিরাপত্তা নিশ্চিত করার। তবে এই নতুন তদন্তের ঘোষণা অস্ট্রেলিয়ার সরকার এবং ফেসবুক-গুগলের মধ্যে উত্তেজনা সৃষ্টি করতে পারে। বিশ্বের শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্তের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে অস্ট্রেলিয়ার একটি সংসদীয় কমিটিকে। ২০২২ সালের ১৫ ফেব্রুয়ারির মধ্যে তদন্ত কমিটিকে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এই বছরের শুরুর দিকে অস্ট্রেলিয়া অনলাইন কন্টেন্ট নিয়ে নতুন আইন প্রয়োগ করেছে। ফলে প্রযুক্তি সংস্থাগুলোকে কন্টেন্টের জন্য দেশটির স্থানীয় গণমাধ্যমকে অর্থ পরিশোধ করতে হয়। যারা সামাজিক মাধ্যমে মানহানিকর মন্তব্য পোস্ট করে তাদের সম্পর্কে যাতে তথ্য পাওয়া যায় এমন আইনেরও প্রস্তাব করেছে অস্ট্রেলিয়া।

কয়েক দিন আগে মস্কোর একটি আদালত অ্যালফাবেট ইনকরপোরেটেডের গুগলকে ৩০ লাখ রুবল বা ৪০ হাজার ৪০০ ডলার জরিমানা করে। নিষিদ্ধ বিষয়বস্তু সরিয়ে না নেওয়ায় এ জরিমানা করা হয়। তবে এ জরিমানাকে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠানটির মধ্যে চলমান দ্বন্দ্বের অংশ হিসেবে বিবেচনা করা হচ্ছে। সূত্র: আলজাজিরা

 

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন

আরব সাগরে ভারত-রাশিয়ার নৌমহড়া 

খোঁজ মিললো সাড়ে ৪ হাজার বছরের পুরনো রাজপথের

স্পেনের মাদক সম্রাট গ্রেফতার

আমিরাতে ড্রোন হামলা, নিহত ৩

এ সম্পর্কিত আরও পড়ুন

‘সুপার মম’ খ্যাত সেই বাঘিনীর মৃত্যু 

চীনে জন্মহার হ্রাসের রেকর্ড

ফের ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া

টেক্সাসের জিম্মি ঘটনায় ২ জন গ্রেফতার