সোমবার, ১৭ জানুয়ারি ২০২২, ৩ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনে জাপানের আশ্বাস

আপডেট : ০২ ডিসেম্বর ২০২১, ২০:২০

বাংলাদেশে আশ্রয় গ্রহণ করা রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনের লক্ষ্যে জাপান কাজ করে যাবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী হায়াশি ইয়োশিমাসা।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনকে পাঠানো এক চিঠিতে এমনটিই জানিয়েছেন হায়াশি ইয়োশিমাসা।

সম্প্রতি জাপানের পররাষ্ট্রমন্ত্রী পদে হায়াশি ইয়োশিমাসা দায়িত্ব পান। তাকে অভিনন্দন জানিয়ে চিঠি পাঠান ড. এ কে আব্দুল মোমেন। ওই চিঠির জবাবে এ কথা জানান জাপানের পররাষ্ট্রমন্ত্রী। 

চিঠিতে তিনি জানান, বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের বাস্তুচ্যুত নাগরিকদের নিরাপদে, স্বেচ্ছায় এবং সম্মানজনকভাবে প্রত্যাবাসনের উপযুক্ত পরিবেশ তৈরিতে জাপান কাজ করে যাবে। 

রোহিঙ্গা ক্যাম্প। ছবি: সংগৃহীত

বাংলাদেশের পদক্ষেপে সহযোগিতার পাশাপাশি দ্রুত প্রত্যাবাসন প্রক্রিয়া শুরুর লক্ষ্যে বিদ্যমান পরিস্থিতি উন্নতির জন্য জাপান মিয়ানমারকে উৎসাহিত করবে বলে চিঠিতে উল্লেখ করা হয়। 

জাপানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘জাপান ও বাংলাদেশের সম্পর্ক আস্থা, সহযোগিতা ও পারস্পরিক কল্যাণের দৃঢ় নীতির ওপর প্রতিষ্ঠিত।’ বাংলাদেশ ও জাপানের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করতে একইসঙ্গে কাজ করার প্রত্যাশার কথা জানান তিনি।

ইত্তেফাক/এএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

জাপানি শিশু থাকবে বাবার কাছে: হাইকোর্ট

সব দেশই চায় রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত যাক: পররাষ্ট্রমন্ত্রী

জাতিসংঘে প্রথমবারের মতো সর্বসম্মতিক্রমে রোহিঙ্গা রেজুলেশন গৃহীত

নিরাপত্তা পরিষদে রোহিঙ্গা ইস্যু তুলতে দেরি করবে না যুক্তরাজ্য

এ সম্পর্কিত আরও পড়ুন

পর্যটন নগরীতে রক্তের হুলি খেলার পরিণাম ভাল হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী