বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

খালেদা জিয়ার বিদেশে সুচিকিৎসার দাবিতে ওয়াশিংটনে মানববন্ধন, নিউইয়র্কে সমাবেশ

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২১, ০৯:৪৭

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও বিদেশে সুচিকিৎসার দাবিতে যুক্তরাষ্ট্র বিএনপি ও অঙ্গ সংগঠন বিভিন্ন কর্মসূচি পালন করেছে। 

এসব কর্মসূচির মধ্যে ছিল যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে হোয়াইট হাউজ ও স্টেট ডিপার্টমেন্টের সামনে মানববন্ধন ও প্রতীকী অনশন, নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের সামনে বিক্ষোভ এবং নিউইয়র্কের বাংলাদেশি অধ্যুষিত জ্যাকসন হাইটসে নাগরিক সমাবেশ। 

যুক্তরাষ্ট্র স্টেট ডিপার্টমেন্ট ও হোয়াইট হাউজের সামনে ১ ডিসেম্বর বুধবার মানববন্ধন ও প্রতীকী অনশন অনুষ্ঠিত হয় বিএনপির স্বাধীনতার সূবর্ণজয়ন্তী কমিটি যুক্তরাষ্ট্র শাখা, যুক্তরাষ্ট্র বিএনপি ও অঙ্গ সংগঠনের ব্যানারে। এ কর্মসূচি থেকে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও তার বিদেশে সুচিকিৎসা নিশ্চিত না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার প্রত্যয় ঘোষণা করা হয়। 

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি যুক্তরাষ্ট্র শাখার আহ্বায়ক জিল্লুর রহমান জিল্লুর সভাপতিত্বে এবং সদস্য সচিব মিজানুর রহমান ভুঁইয়া মিল্টনের সঞ্চালনায় এ কর্মসূচিতে অংশ নেন বিএনপির কেন্দ্রীয় সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও জনপ্রিয় সঙ্গীতশিল্পী বেবী নাজনীন, সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটির যুক্তরাষ্ট্র শাখার যুগ্ম আহ্বায়ক শরাফত হোসেন বাবু, যুগ্ম আহ্বায়ক জসিম উদ্দীন ভুঁইয়া, সিনিয়র যুগ্ম সদস্য সচিব মোশারফ হোসেন সবুজ, ওয়াশিংটন বিএনপির সভাপতি হাফিজ খান সোহায়েল, ভার্জিনিয়া বিএনপি আহ্বায়ক জহির খান, ম্যারিল্যান্ড বিএনপির আহ্বায়ক শাহিদ খান, নিউইয়র্ক মহানগর বিএনপির সভাপতি হাবিবুর রহমান সেলিম রেজা, যুবদল নেতা আহবাব চৌধুরী খোকন, মো. আবুল কাশেম, আমানত হোসেন আমান, মুক্তিযোদ্ধা মীর মশিউর রহমান প্রমুখ। 

মানবন্ধন। ছবি: ইত্তেফাক

এদিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি জে. ব্লিঙ্কেন বরাবর একটি স্বারকলিপি প্রদান করা হয়। এর আগে স্থানীয় সময় সোমবার দুপুরে নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের সামনে যুক্তরাষ্ট্র বিএনপি ও অঙ্গ সংগঠনের ব্যানারে বিক্ষোভ সমাবেশ হয়েছে। যুক্তরাষ্ট্র বিএনপির নেতা-কর্মীরা এই সমাবেশে যোগ দেন। 

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সিনিয়র সহ-সভাপতি গিয়াস আহমেদ, সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোস্তফা কামাল পাশা বাবুল, বিএনপি নেতা গোলাম ফারুক শাহীন, অলিউল্লাহ আতিকুর রহমান, যুবদলের কেন্দ্রীয় নেতা এম এ বাতিন, মাইনুল হাসান মোহিদ, ছাত্রদল নেতা মাজহারুল ইসলাম জনি। 

একইদিন সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে সুচিকিৎসার দাবিতে নিউইয়র্কের জ্যাকসন হাইটসের একটি মিলনায়তনে নাগরিক সমাবেশ অনুষ্ঠিত হয়। 

যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক যুগ্ম সম্পাদক কাজী সাখাওয়াত হোসেন আজমের সভাপতিত্বে এবং যুবদল নেতা মো. আবুল কাশেমের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি ডা. ওয়াদুদ ভুইয়া ও ডা. হামিদুজ্জামান, কমিউনিটি লিডার আলী ইমাম শিকদার, বিএনপির কেন্দ্রীয় নেত্রী বেবী নাজনীন, যুক্তরাষ্ট্র বিএনপির নেতা ডা. মজিবুর রহমান মজুমদার, গিয়াস আহমেদ, জিল্লুর রহমান জিল্লুর, মিজানুর রহমান ভূঁইয়া মিল্টন, সাংবাদিক মঈনুদ্দীন নাসের, রিটা রহমান, কাজী জেসিন, বাংলাদেশ সোসাইটির কোষাধ্যক্ষ মোহাম্মদ আলী, নিউইয়র্ক বাংলাদেশি আমেরিকান লায়ন্স ক্লাবের সভাপতি আহসান হাবীব প্রমুখ।

ইত্তেফাক/এএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

সিডনিতে খালেদা জিয়ার সুস্থতা কামনায় দোয়া মাহফিল