শনিবার, ২৮ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলার প্রস্তুতি নিতে হবে : শিক্ষামন্ত্রী

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২১, ১৬:৪৮

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে অত্যন্ত দ্রুত গতিতে এগিয়ে নিয়ে যাচ্ছেন। সেই গতির সঙ্গে আমাদের সবাইকে তাল মিলিয়ে এগিয়ে চলতে হবে। এ জন্য আমাদের শিক্ষায় অগ্রসর হতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলার প্রস্তুতি নিতে হবে।

শুক্রবার (৩ ডিসেম্বর) দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত সপ্তাহব্যাপী সাংস্কৃতিক উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।  

রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাসিক মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন, সংসদ সদস্য আয়েন উদ্দিন ও আদিবা আনজুম মিতা, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক ড. সুলতান উল ইসলাম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ‘জাতির পিতার রাজনৈতিক প্রজ্ঞা ও কর্মময় জীবন’ শীর্ষক আলোচনায় মুখ্য আলোচক ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মশিউর রহমান।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের কেবল জ্ঞান ও সনদ দিলেই হবে না, সেই জ্ঞান ও সনদ নিয়ে তারা ভাল কিছু করতে পারলো কিনা তা নিশ্চিত করতে হবে। আমাদের যে শিক্ষানীতি তা দিয়ে সবটা নিশ্চিত করা সম্ভব নয়। উচ্চ শিক্ষায় শিক্ষিত দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে হলে শিক্ষার্থীদের প্রযুক্তিগত দক্ষতাবলে মানবিক গুণাবলি সম্পন্ন বিশ্ব নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। 

 

 ইত্তেফাক/ইউবি

এ সম্পর্কিত আরও পড়ুন

শিক্ষা প্রতিষ্ঠানে সাম্প্রদায়িক ঘটনা ঘটানোর চেষ্টা উদ্দেশ্যমূলক: শিক্ষামন্ত্রী

‘ডিপ্লোমা পাস শিক্ষার্থীদের সব বিশ্ববিদ্যালয়ে ভর্তির ব্যবস্থা থাকা উচিত’

শিক্ষার মানোন্নয়ন না হলে কোনো উন্নয়নই টেকসই হয় না: শিক্ষামন্ত্রী

‘শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে নানা পদক্ষেপ নিচ্ছে সরকার’  

এ সম্পর্কিত আরও পড়ুন

২৮ বছরে আড়াইগুণ বেড়েছে মেয়েদের পাসের হার: শিক্ষামন্ত্রী

২ বছরের ঘাটতি পুষিয়ে নেওয়ার চেষ্টা চলছে: শিক্ষামন্ত্রী

২০২৩ সাল থেকে স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি ২ দিন

শিগগির শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে: দীপু মনি