বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শনিবারও সড়কে থাকবে শিক্ষার্থীরা, ‘লাল কার্ড’ দেখানোর ঘোষণা  

আপডেট : ০৩ ডিসেম্বর ২০২১, ১৬:৩৫

নিরাপদ সড়ক ও সারাদেশে বাসে হাফ পাসের দাবিতে ছুটির দিনও রাজধানীতে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। শুক্রবার (৩ ডিসেম্বর) সকালে রামপুরা ব্রিজের ওপর চলা এই বিক্ষোভ থেকে সড়কে দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শনের কর্মসূচি ঘোষণা করা হয়।

পরবর্তী কর্মসূচি হিসেবে শনিবার (৪ ডিসেম্বর) বেলা ১২টায় রামপুরা ব্রিজ এলাকায় লাল কার্ড প্রদর্শন করা হবে বলে জানিয়েছে আন্দোলনরত শিক্ষার্থীরা। এ সময় শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। একইসঙ্গে সারাদেশে শিক্ষার্থীদের হাফ পাসের দাবি জানান তারা। 

লাল কার্ড প্রদর্শনের কর্মসূচি ঘোষণা দিয়ে খিলগাঁও মডেল কলেজের শিক্ষার্থী সোহাগী সামিয়া বলেন, দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা ধারাবাহিকভাবে আন্দোলন চালিয়ে যাব। সড়কে দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শনের কর্মসূচি ঘোষণা করছি। এইচএসসি পরীক্ষার্থী ও শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হন সেই চিন্তা মাথায় নিয়ে এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

এর আগে নিরাপদ সড়ক ও সারাদেশে বাসে হাফ ভাড়া বা হাফ পাসের দাবিতে শুক্রবার সকাল পৌনে ১১টা থেকে রামপুরা ব্রিজের ওপরে পুলিশ বক্সের বিপরীত পাশে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা। এ সময় বিভিন্ন স্লোগান দিতে থাকেন তারা। একইসঙ্গে সারাদেশে শিক্ষার্থীদের হাফ পাসের দাবি জানান তারা। 

এ সময় রামপুরা থানার অফিসার ইনচার্জ (ওসি) রফিকুল ইসলাম গণমাধ্যমকে বলেন, শিক্ষার্থীরা রামপুরা ব্রিজে কাছে বিক্ষোভ করেন। ঘটনাস্থলে যেন কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা না ঘটে সেদিকে লক্ষ রাখা হচ্ছে। পর্যাপ্তসংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে বলে জানান তিনি। 

২৪ নভেম্বর সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের এক শিক্ষার্থী এবং সোমবার রাতে রামপুরায় বাসের চাপায় এক এসএসসি পরীক্ষার্থী নিহত হওয়ায় শিক্ষার্থীদের ক্ষোভ আরও বাড়ে। ঢাকা পরিবহন মালিক সমিতি মঙ্গলবার সকালে সংবাদ সম্মেলন করে শিক্ষার্থীদের ‘হাফ’ ভাড়ার দাবি মেনে নেওয়ার ঘোষণা দেয়। কিন্তু বিকালে তা প্রত্যাখ্যান করে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন ৯ দফা দাবিতে আন্দোলনে থাকা শিক্ষার্থীদের একটি দল। তাদের দাবি, কেবল ঢাকা মহানগরে নয়, ‘হাফ’ ভাড়া চালু করতে হবে সারা দেশে এবং সকাল ৭টা থেকে রাত ৮টার বদলে তা হতে হবে ২৪ ঘণ্টার জন্য।

 

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

হেনোলাক্সের আমিন ও তার স্ত্রী ২ দিনের রিমান্ডে

বিশেষ সংবাদ

বহুল প্রতীক্ষিত ড্যাপ প্রধানমন্ত্রীর অনুমোদন, শিগগিরই গেজেট

জেমকন সাহিত্য পুরস্কার-২০২১ পেলেন ৪ জন

হেনোলাক্স গ্রুপের মালিক ও তার স্ত্রী গ্রেফতার

এ সম্পর্কিত আরও পড়ুন

৫ জুলাই জাতীয় আয়ুর্বেদ ও ইউনানি দিবস ঘোষণার দাবি

বিশেষ সংবাদ

রাজউক ভবনে মাদকবিরোধী ‘লিফলেট’

গায়ে আগুন দেওয়া সেই সাবেক ছাত্রলীগ নেতার মৃত্যু

শাহজালাল বিমানবন্দরে ফের দুই বিমানের সংঘর্ষ