সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

মালয়েশিয়ায় শিক্ষার্থীর শরীরে ওমিক্রন শনাক্ত

আপডেট : ০৪ ডিসেম্বর ২০২১, ০০:৪৭

এবার দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ায় করোনার ওমিক্রন ধরন শনাক্ত হয়েছে। সাউথ আফ্রিকা থেকে আগত এক শিক্ষার্থীর শরীরে করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। দুই সপ্তাহ আগে দক্ষিণ আফ্রিকা থেকে মালয়েশিয়ায় ফেরার পর এক শিক্ষার্থীর করোনা শনাক্ত হয়।

মালয়েশিয়ার স্বাস্থ্যমন্ত্রী খায়রি জামালুদ্দিন শুক্রবার (৩ ডিসেম্বর) এক সংবাদ বিবৃতিতে বলেন, ১৯ বছর বয়সী এক তরুণীর শরীরে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত করা হয়েছে। আক্রান্ত ব্যক্তি ১৯ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে সিঙ্গাপুর হয়ে মালয়েশিয়া পৌঁছেন। ওই তরুণী পেরাক প্রদেশের ইপোহ শহরে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

মালয়েশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ওই শিক্ষার্থী দক্ষিণ আফ্রিকা থেকে সিঙ্গাপুর হয়ে মালয়েশিয়ায় প্রবেশ করেন। তবে তার সঙ্গে দেশে ফেরা অন্যদের পরীক্ষায় করোনা ধরা পড়েনি।

গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকা প্রথমবারের মতো করোনার নতুন ধরন শনাক্তের বিষয়ে সতর্ক করে ডব্লিউএইচও। পরে জানা যায়, এর আগেই নেদারল্যান্ডসে ধরনটি পাওয়া গিয়েছিল।

এদিকে করোনার নতুন ধরন ওমিক্রন ঠেকাতে ভ্রমণ নিষেধাজ্ঞাই মূল চাবিকাঠি নয় বলে মন্তব্য করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্বের সব দেশের নিজস্ব স্বাস্থ্যসেবার সক্ষমতা বাড়াতে ও ভাইরাসটির সংক্রমণ ঠেকাতে টিকাকরণেরও আহ্বান জানিয়েছে সংস্থাটি।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউক্রেন থেকে মার্কিন কর্মীদের দেশে ফেরার নির্দেশ

করোনা টিকা বাধ্যতামূলক নীতির বিরুদ্ধে ওয়াশিংটনে বিক্ষোভ

অসলোতে তালেবান ও পশ্চিমা কূটনীতিকদের বৈঠক

এ সম্পর্কিত আরও পড়ুন

মানবতাবিরোধী অপরাধে দণ্ডিত সাবেক সিরীয় কর্মকর্তা

সৌদিতে ক্ষেপণাস্ত্র হামলায় বাংলাদেশিসহ আহত ২

মার্কিন দূতাবাস কর্মীদের পরিবারকে ইউক্রেন ছাড়ার নির্দেশ

সিরিয়ায় আইএস-কুর্দি যুদ্ধে শতাধিক নিহত