শুক্রবার, ২১ জানুয়ারি ২০২২, ৭ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক

ডিজিটাল ইকোনমি গড়তে সরকারি উদ্যোগ

আপডেট : ০৪ ডিসেম্বর ২০২১, ১৭:১২

দেশের দক্ষিণাঞ্চলের ছিমছাম শহর যশোর। এখানেই গড়ে উঠেছে দেশের অন্যতম ডিজিটাল হাব ‌‘শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক’। রাজধানী থেকে এই পার্কটির দূরত্ব ২০৮ কিলোমিটার।

তরুণ স্টার্টআপদের নিত্যনতুন আইডিয়া সফলতা পাচ্ছে এখানে। ১২ একরের বেশি আয়তনের এই পার্কে কাজ করছেন ৪৮ জন উদ্যোক্তা। ১৫ তলার ভবনের সবগুলো ফ্লোরেই খুব অল্প ভাড়ায় উদ্যোক্তারা কাজ করছেন তাদের স্বপ্নের আইডিয়া নিয়ে। পরিশ্রম ও তথ্য-প্রযুক্তির কল্যাণে অনেক উদ্যোক্তাই গত ৫ বছরে হয়েছেন কোটিপতি। শুধু কি তাই? একইসঙ্গে তারা তৈরি করছেন অন্যদের কর্মসংস্থান।

শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক। ছবি-সংগৃহীত

এমনই একজন আবরার আল শেখ। তার আইডিয়া ‘ইচ্ছে ইনিশিয়েটিভ’। এটি একটি ভলান্টিয়ারি প্রতিষ্ঠান যেটি মেন্টাল হেলথ নিয়ে কাজ করে। পাশাপাশি আছে ‘ইচ্ছে স্কুল’। মানুষের স্কিল ডেভেলপমেন্ট নিয়ে কাজ করছে এটি।
আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক জানান, স্বপ্নবাজ এইসব তরুণ দূর করছেন শহর ও গ্রামের বৈষম্য। সরকারের লক্ষ্য, ডিজিটাল সেবা সাধারণ মানুষের ঘরে ঘরে পৌঁছে দেওয়া। 

তিনি আরও বলেন, সরকার ইতিমধ্যে ১৬০টি স্টার্টআপে বিনিয়োগ করেছে। আরও ১৫০টি স্টার্টআপ পাইপলাইনে আছে। বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্টের আওতায় আমরা প্রথম (বিজয়ী) স্টার্টআপকে এক কোটি টাকা পুরষ্কার দিয়েছি। আমাদের লক্ষ্য হচ্ছে, ২০৪১ সালের মধ্যে একটি জ্ঞানভিত্তিক ডিজিটাল ইকোনমি গড়ে তোলা।

 

 

ইত্তেফাক/আইএইচ/এমএএম