বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মুম্বাই টেস্ট জয়ের সুবাস পাচ্ছে ভারত

আপডেট : ০৫ ডিসেম্বর ২০২১, ১৯:১১

নিউজিল্যান্ডের বিপক্ষে মুম্বাই টেস্ট সুবিধাজনক অবস্থায় রয়েছে ভারত। নিউজিল্যান্ডের আর ৫ উইকেট নিতে পারলেই সিরিজে এগিয়ে যাবে  ভারত। আর ম্যাচ জিততে নিউজিল্যান্ডকে আরও ৪শ রান করতে হবে।  কানপুরে প্রথম টেস্ট ড্র হয়।

প্রথম ইনিংসে ভারতের ৩২৫ রানের জবাবে ৬২ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। এতে প্রথম ইনিংস থেকে ২৬৩ রানের বড় লিড পায় ভারত। সেই লিডকে সঙ্গে নিয়ে দ্বিতীয় দিন শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৬৯ রান করেছিলো ভারত। তৃতীয় দিন ৭ উইকেটে ২৭৬ রানে ইনিংস ঘোষণা করে ভারত। ফলে নিউজিল্যান্ডকে ৫৪০ রানের টার্গেট দেয় ভারত।

দ্বিতীয় ইনিংসে মায়াঙ্ক আগারওয়াল ৬২, চেতেশ্বর পূজারা ৪৭, শুভমান গিল ৪৭, অধিনায়ক বিরাট কোহলি ৩৬, শ্রেয়াস আইয়ার ১৪, ঋদ্ধিমান সাহা ১৩ ও অক্ষর প্যাটেল  ৪১ রান করেন। এই ইনিংসে ১০৬ রানে ৪ উইকেট নেন এজাজ প্যাটেল। দুই ইনিংস মিলে ১৪ উইকেট শিকার করে নয়া রেকর্ড গড়েন প্যাটেল। ভারতের মাটিতে কোনো সফরকারী বোলারের  এটিই সেরা বোলিং ফিগার।

৫৪০ রানের টার্গেটে খেলতে নেমে ব্যাট হাতে সুবিধা করতে পারেনি নিউজিল্যান্ডের ব্যাটাররা। তৃতীয় দিন শেষে কিউইদের সংগ্রহ ৫ উইকেটে ১৪০ রান। ড্যারেল মিচেল ৬০ রান করেন। এছাড়া হেনরি নিকোলস ৩৬ রানে অপরাজিত আছেন। ভারতের হয়ে রবীচন্দ্রন অশ্বিন ২৭ রানে ৩ উইকেট নিয়েছেন।