সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

নভেম্বরে বিদেশে গেলেন যত কর্মী

আপডেট : ০৫ ডিসেম্বর ২০২১, ২১:৫৪

করোনা মহামারির মধ্যে গত নভেম্বরে বৈদেশিক কর্মসংস্থানের নতুন রেকর্ড হয়েছে বাংলাদেশে। গত মাসে এক লাখ ২ হাজার ৮৬৩ জন কর্মীকে বিদেশে পাঠানোর জন্য ছাড়পত্র দিয়েছে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)।

এর আগে ২০১৭ সালের মার্চে এক লাখের বেশি কর্মী বিদেশে গিয়েছিল। আর ওই বছর মোট বিদেশে গিয়েছিলেন ১০ লাখ ৮ হাজার ৫২৫ জন, যা বাংলাদেশের এ যাবতকালের সবচেয়ে বড় রেকর্ড। এর পরের বছর ২০১৮ সালে সাত লাখ ৩৪ হাজার এবং ২০১৯ সালে সাত লাখ কর্মী বিদেশে যায়। কিন্তু করোনা মহামারির কারণে ২০২০ সালে বৈদেশিক কর্মসংস্থান থমকে যায়। ওই বছর মাত্র ২ লাখ ১৭ হাজার কর্মী বিদেশে যায়। এ বছর পরিস্থিতি তুলনামূলকভাবে বেশ ভালো।

বিএমইটি সূত্রে জানা গেছে, চলতি বছরের ১১ মাসে মোট চার লাখ ৮৫ হাজার ৮৯৫ জন কর্মী বিদেশে গেছেন। কোভিড পরিস্থিতির মধ্যে প্রায় পাঁচ লাখ কর্মীর বিদেশে কর্মসংস্থানের বিষয়টিকে ইতিবাচকভাবে দেখছেন সংশ্লিষ্টরা। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় আশা করছে, এই বছর সাড়ে পাঁচ লাখ লোকের বিদেশে কর্মসংস্থান হবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বর্তমানে বৈদেশিক কর্মসংস্থানের হার কোভিড পূর্ববর্তী অবস্থায় ফিরে এসেছে। আশা করছি, এই প্রবাহ চলমান থাকলে বৈদেশিক কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা পূরণ হবে। একইসঙ্গে রেমিট্যান্স প্রবাহ ঊর্ধ্বমুখী হবে।

 

ইত্তেফাক/ইউবি 

এ সম্পর্কিত আরও পড়ুন

আজ থেকে অর্ধেক জনবলে চলবে সরকারি-বেসরকারি অফিস

কাল থেকে অর্ধেক জনবলে চলবে সরকারি-বেসরকারি অফিস

কাল থেকে সচিবালয়ে দর্শনার্থী প্রবেশে ‘না’

করোনায় মৃত্যু কমলেও শনাক্ত বেড়েছে 

এ সম্পর্কিত আরও পড়ুন

ডেল্টা ভ্যারিয়েন্টের জায়গা দখল করছে ওমিক্রন

শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সময় যে ১১ দফা নির্দেশনা মানতে হবে  

করোনায় শনাক্ত কমলেও বেড়েছে মৃত্যু

স্বাস্থ্যবিধি না মানায় সংক্রমণে ঊর্ধ্বগতি