সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

ভারতে যেতে ভিসা লাগবে না এমন স্বপ্ন দেখেন পররাষ্ট্রমন্ত্রী

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২১, ১৬:৫৭

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, আমি তো সে দিনের আশায় আছি, যেদিন ভারতসহ প্রতিবেশী দেশে আসা যাওয়া করতে কোনো ভিসা লাগবে না। তাদের সঙ্গে আমাদের কোনো বাধা থাকবে না। 

সোমবার (৬ ডিসেম্বর) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে বাংলাদেশের ঐতিহাসিক প্রথম রাষ্ট্রীয় স্বীকৃতির ৫০ বছর পূর্তিতে এক আলোচনা সভার তিনি এসব কথা বলেন। ভারতের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করতে সরকার সচেষ্ট বলেও উল্লেখ করেন তিনি।  

একাত্তরের মুক্তিযুদ্ধ ভারত-পাকিস্তানের লড়াই নয় মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এটা ইন্ডিয়া- পাকিস্তানের লড়াই নয়।  এটা বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধ। এই যুদ্ধে ভারত সাহায্য করেছে স্বাধীন বাংলাদেশকে। আমরা বাংলাদেশের স্বাধীনতার ৫০ উদযাপনের সঙ্গে সঙ্গে ভারতের সঙ্গেও কূটনীতির ৫০ বছর পূর্তি উদযাপন করছি। এ জন্য দেশবাসীকেও ধন্যবাদ দিই, কেননা যে দল এ দেশে স্বাধীনতা নিয়ে এসেছিল, জাতি তাদের ভোট দিয়ে এই উদযাপনগুলো করার সুযোগ দিয়েছে।

ড. এ কে আব্দুল মোমেন বলেন, ‘প্রধানমন্ত্রী শুধু বাংলাদেশের উন্নয়ন চান এমন না, তিনি এই এরিয়াগুলোর উন্নয়ন চান। মানুষের উন্নয়ন চান। ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক যেহেতু সলিড, সোনালী অধ্যায়ে পৌঁছে গেছে। আমাদের যে ছোটখাটো সমস্যাগুলো আছে তা আলোচনার মধ্য দিয়ে সমাধান করা যাবে।’

আলোচনা সভায় ফোরামের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কামালউদ্দিন সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, ঢাকায় নিযুক্ত ভারতের হাই কমিশনার শ্রী বিক্রম কে দোরাইস্বামী এবং ভুটানের রাষ্ট্রদূত রিনচেন কুইনসেল।  সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা নুরুল আপন।

 

ইত্তেফাক/এসআই

এ সম্পর্কিত আরও পড়ুন

‘আমেরিকাতে প্রতিবছর এক লাখ মানুষ নিখোঁজ হয়’

গ্যাসের দাম বাড়ানোর উদ্যোগ

এক দিনে ৩০ শতাংশ বেড়ে করোনা শনাক্ত রোগীর সংখ্যা ৪ হাজার ছাড়ালো

‘জীবনমান উন্নয়নে কাজ করছে সরকার’

এ সম্পর্কিত আরও পড়ুন

‌‘জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একযোগে কাজ করতে হবে’

বাংলাদেশ থেকে সার কিনতে আগ্রহী ভুটান

পাসপোর্ট সূচকে ৫ ধাপ এগুলো বাংলাদেশ

ভিসা ছাড়াই ‘সাময়িক কার্ড’ নিয়ে ভারতে যাওয়া যাবে