সোমবার, ১৭ জানুয়ারি ২০২২, ৩ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

নেপালে ওমিক্রনে আক্রান্ত ২

আপডেট : ০৭ ডিসেম্বর ২০২১, ০৯:৪৪

সোমবার (৭ ডিসেম্বর) নেপাল সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে সেখানে দুই ব্যক্তির শরীরে ওমিক্রনের সন্ধান পাওয়া গেছে।

তাদের মধ্যে এক ৬৬ বছর বয়সি এক বিদেশি, যিনি ১৯ নভেম্বর নেপালে প্রবেশ করেছিলেন। মনে করা হচ্ছে তিনি করোনার এই নয়া রূপের বাহক ছিলেন এবং ওই ব্যক্তির সঙ্গে ঘনিষ্ট যোগাযোগ রয়েছে এমন এক ৭১ বছর ব্যক্তির দেহেও ওমিক্রন পাওয়া গিয়েছে। যদিও নেপাল সরকার সেই দুই ব্যক্তি কোন দেশের নাগরিক তা জানায়নি।

এই মুহূর্তে দুই আক্রান্তকেই আইসোলেশনে রাখা হয়েছে। তাদের তেমন কোনও উপসর্গ নেই বলেই জানা গিয়েছে। অন্যদিকে, এখনও পর্যন্ত দুই আক্রান্তের সংস্পর্শে এসেছেন ৬৬ জন নাগরিক। তাদের প্রত্যেকেরই নমুনা ল্যাবে পাঠানো হয়েছে। ওমিক্রনের আতঙ্ক ছড়িয়ে পড়ার পরেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার চিহ্নিত আটটি দেশকে দেশের সঙ্গে বিমান চলাচল বাতিল করেছে নেপাল সরকার।

বিশ্বের মোট ৩৮টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে এই নতুন ভ্যারিয়েন্ট। এই সংখ্যাটা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওমিক্রন নিয়ে প্রতি নিয়ত নতুন তথ্য জানছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক অধিকর্তা পুনম ক্ষেত্রপাল সিং জানিয়েছিলেন, নতুন ভাইরাস আগের তুলনায় অনেক বেশি সংক্রামক। সংক্রমণ রুখতে সতর্ক থাকতে হবে সব দেশকে। বিশেষজ্ঞরা বলছেন, প্রায় ৫০ বার জিনের বিন্যাস বদলে তৈরি হয়েছে এই ভাইরাস। যার মধ্যে ৩২ বার বদলেছে স্পাইক প্রোটিনের চরিত্র। 

ইত্তেফাক/এফএস

এ সম্পর্কিত আরও পড়ুন

ওমিক্রনের বিরুদ্ধে স্পুটনিক ভ্যাকসিন কার্যকর

করোনা সারাতে নতুন দুই চিকিৎসার অনুমোদন

ওমিক্রনে আমেরিকার সবাই আক্রান্ত হতে পারে: ফাউসি

ক্রমশই করোনাকে ‘সাধারণ ফ্লু’ হিসেবে দেখছে ইউরোপ

এ সম্পর্কিত আরও পড়ুন

বুস্টার ডোজে কাজ হবে না, সবাই ওমিক্রনে আক্রান্ত হবে: শীর্ষ চিকিৎসা বিশেষজ্ঞ

অর্ধেক ইউরোপ ওমিক্রনে আক্রান্ত হবে: ডব্লিউএইচও

ভারতের তিন ভূখণ্ড ছিনিয়ে নেওয়ার দাবি নেপালে