বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইউরোপে করোনায় সংক্রমণ ও মৃত্যু বাড়বে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

 

 

আপডেট : ০৯ ডিসেম্বর ২০২১, ০৯:১৬

ধীরে ধীরে‌ স্বাভাবিক পথে ফিরছিলো দুনিয়া। এমন সময় করোনার নতুন প্রজাতি ওমিক্রন এসে আবার সবাইকে আতঙ্কিত করে তুলেছে। ইউরোপের দেশগুলোকেও এবার সতর্ক করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, টিকাকরণের ধীর গতির জন্য আগামী দিনে আবার করোনায় মৃত্যু এবং হাসপাতালে ভর্তির প্রবণতা বাড়বে।

ইউরোপের দেশগুলো ইতিমধ্যেই সতর্কতা জারি করেছে। বেশ কিছু দেশ টিকা নেয়নি এমন মানুষ জনের জন্য লকডাউন ঘোষণা করেছে। কিছু দেশে আবার সময়ের আগেই বন্ধ হচ্ছে রেস্তোরাঁ, হোটেল, পানশালা। তবে সংক্রমণের হার বেড়েই চলেছে। উদ্বেগ প্রকাশ করলেন ইউরোপিয়ান সেন্টার ফর ডিসিস প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (‌ইসিডিসি)‌–এর ডিরেক্টর আন্দ্রিয়া আমোন। 

ব্রাসেলসে ইউরোপিয় ইউনিয়নের স্বাস্থ্যমন্ত্রীদের একটি বৈঠক হয়। সেখানেই আন্দ্রিয়া বললেন, ‘‌আগামী সপ্তাহগুলোয় করোনায় আক্রান্তের সংখ্যা, মৃত্যু, হাসপাতালে ভর্তি এবং আইসিইউ–তে ভর্তি বাড়বে।’‌ এখানেই থামেননি আন্দ্রিয়া। তার মতে, ‘‌করোনার নতুন প্রজাতি ওমিক্রন পরিস্থিতি আরও উদ্বেগজনক করে তুলবে।’‌

ইসিডিসি জানিয়েছে, ইউরোপের ১৯টি দেশে এখন পর্যন্ত ২৭৪ জন ওমিক্রন আক্রান্তের সন্ধান মিলেছে। তবে এই প্রজাতি কতটা সংক্রামক বা মারাত্মক, তা নিয়ে এখনও সঠিক তথ্য মেলেনি। তাই এর প্রভাব বিষয়ে নিশ্চিত করে কিছু বলা যাবে না। ইউরোপিয় ইউনিয়নের হেলথ কমিশনার স্টেলা কাইরিয়াকিডস জানালেন, সদস্যভুক্ত ছ’‌টি দেশে টিকাকরণের হার ৫৫ শতাংশেরও নীচে। 

অস্ট্রিয়া জানিয়েছে, যাদের টিকা নেওয়া হয়ে গিয়েছে বা যারা করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে, তাদের আর লকডাউনের বিধি মানতে হবে না। শুধু যারা টিকা নেননি, তাদেরই মানতে হবে লকডাউন বিধি। পোল্যান্ড মঙ্গলবার আবার স্কুলে অনলাইনে পাঠদান চালু করলো। 

ইত্তেফাক/এফএস