শুক্রবার, ২৭ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ময়মনসিংহে চলছে ২ দিনব্যাপী নারী উদ্যোক্তা মেলা

আপডেট : ১০ ডিসেম্বর ২০২১, ২২:৫৫

ময়মনসিংহ শহরের টাউনহল মাঠে চলছে ২ দিনব্যাপী নারী উদ্যোক্তা মেলা। শুক্রবার (১০ ডিসেম্বর) টাউনহল মাঠে এ মেলার উদ্বোধন করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র মো. ইকরামুল হক টিটু। মেলায় ময়মনসিংহ জেলার ৫০ জন নারী উদ্যোক্তা অংশগ্রহন করেছেন। এই মেলা আজ ও আগামীকাল শনিবার (১১ ডিসেম্বর) সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে।

উদ্বোধনের সময় মেয়র ইকরামুল হক টিটু বলেন, বর্তমান সরকার নারীদের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। সমাজে নারী বৈষম্য দূর করে নারী-পুরুষ সম-অধিকার নিশ্চিতের লক্ষ্যে কাজ করে যাচ্ছেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা । যার ফলশ্রুতিতে বর্তমানে সরকারি-বেসরকারি প্রতিটি প্রতিষ্ঠানেই নারীরা গুরুত্বপূর্ণ পদে আসীন হচ্ছেন। নারীরা এখন আর পিছিয়ে নেই। এ ধরনের মেলার মাধ্যমে দেশের নারী উদ্যোক্তারা উৎসাহী ও অনুপ্রাণিত হবে এবং তারা এগিয়ে যাবে। নারী উদ্যোক্তাদের প্রসার ঘটানো, তাদের অনুপ্রেরণা জোগাতে এবং উদ্যোক্তা ও ভোক্তার মাঝে সেতুবন্ধ গড়ে তুলবে এই মেলা। এসময় তিনি এমন একটি আয়োজনের জন্য আয়োজক কমিটিকে সাধুবাদ জানান। 

এ বিষয়ে মেলার সমন্বয়ক ও ময়মনসিংহ ই কমার্স পয়েন্ট ও শপিং কার্ট এর প্রতিষ্ঠাতা ইশরাত দৌলা ইমা বলেন, এ দেশকে একটি উন্নত দেশে পরিণত করতে নারীদের ভূমিকা খুবই গুরুত্ব বহন করে। দেশের জনসংখ্যার অর্ধেকই হলো নারী। অর্ধেক জনশক্তি নারীকে অর্থনৈতিক কর্মকাণ্ডে যুক্ত করে নারীর ক্ষমতায়নের প্রধানতম চালিকাশক্তি হিসেবে বিবেচনায় আনতে হবে। নারীর প্রতি সব রকমের বৈষম্যের অবসান করে নারী-পুরুষের মধ্যে সমতা এবং সমঝোতা তৈরি করে একটি সমশ্রমে উদ্বুদ্ধ রাষ্ট্র হিসেবে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি। 

মেলার বিষয়ে তিনি বলেন, নারী উদ্যোক্তাদের অনুপ্রেরণা যোগাতে এবং উদ্যোক্তা ও ভোক্তার মধ্যে সেতুবন্ধন গড়ে তুলতেই এই মেলার আয়োজন করা হয়েছে। নারীদের উদ্যোক্তা ও স্বাবলম্বী হিসেবে গড়ে তুলতেই ধারাবাহিক এই আয়োজন। এটি আমাদের প্রথম আয়োজন। প্রথম আয়োজনে আমরা এতো  সাড়া পাচ্ছি স্বপ্নেও ভাবিনি। আপনারা উদ্যোক্তা ও দর্শনার্থীরা সহযোগিতা করবেন বলেই আমাদের আয়োজন সার্থক হবে। ভবিষ্যতে আমরা আরও বৃহৎপরিসরে এই ধরণের আয়োজন করবো আপনারা আমাদের পাশে থাকবেন’। ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে।

তিনি জানান, নারীদের সংগঠন ময়মনসিংহ ই কমার্স পয়েন্ট ও শপিং কার্ট উদীয়মান নারী উদ্যোক্তাদের নিয়ে কাজ করে থাকে। সংগঠনটির রয়েছে ২৩ হাজার মেম্বারের একটি সুবিশাল ফেসবুক গ্রুপ। নারী উদ্যোক্তাগন এই গ্রুপ থেকে একটি সেলার কোড পেয়ে গ্রুপে তাদের পণ্যগুলো পোস্ট করতে পারেন। সেখান থেকে গ্রুপের গ্রাহক মেম্বারগণ পছন্দের পণ্যটি ক্রয় করে থাকেন। 

মেলায় অনিনদিতা হোসেনের স্টল

মেলায় অংশগ্রহণকারী অনিনদিতা হোসেন নামের এক নারী উদ্যোক্তা বলেন, নারী উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে ই কমার্স পয়েন্ট ও শপিং কার্টনারীদের নিয়ে যে মেলা আয়োজন করেছে তা সত্যিই প্রশংসনীয়। ময়মনসিংহ শহরে এমন মেলার আয়োজন আমাদের মত নারী উদ্যোক্তাদের জন্য আনন্দের। এ ধরনের মেলার মাধ্যমে দেশের নারী উদ্যোক্তারা উৎসাহী ও অনুপ্রাণিত হবে এবং তারা এগিয়ে যাবে। ভবিষ্যতেও এমন মেলার আয়োজন অব্যাহত রাখতে আয়োজক কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান তিনি।

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

ঝিনাইগাতীতে ৭৮ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার

সেই হাতির ঠাঁই হলো বঙ্গবন্ধু সাফারি পার্কে

ফসল রক্ষা বাঁধ ভেঙে দেওয়ার অভিযোগে মামলা

ত্রিশালে সরকারি প্রণোদনার সার-বীজ ডিলারের গুদামে

এ সম্পর্কিত আরও পড়ুন

বিদ্যালয়ের ছাদ ঢালাইয়ে ‘নষ্ট’ সিমেন্ট ব্যবহারের অভিযোগ

প্রতিবন্ধিতাকে জয় করেছে শাহিদা

টিপ নিয়ে আপত্তিকর মন্তব্যে এবার ক্লোজড পুলিশ পরিদর্শক

নান্দাইলে স্কুল ছাত্রের লাশ উদ্ধার!