বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কৃত্রিমভাবে সুন্দর করায় উটের সৌন্দর্য প্রতিযোগিতা থেকে ৪০টি উট বাদ

আপডেট : ১১ ডিসেম্বর ২০২১, ১৬:০৮

সৌদি আরবের রাজধানী রিয়াদের উত্তর পূর্বে মরুভূমিতে ডিসেম্বর মাসে শুরু হয়েছে কিং আব্দুল আজিজ উট উৎসব। উৎসবে বিচারকরা কৃত্রিমভাবে সুন্দর করা উটদের বাদ দিতে আগ্রহী বলে জানিয়েছে। তাই উটেদের কৃত্রিম উপায়ে সুন্দর করা হচ্ছে কিনা তা দেখতে শনাক্ত করার জন্য বিশেষ ও উন্নতমানের প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। তাতে ধরা পয়েছে ৪০ টির বেশি উটকে সুন্দর করার জন্য কৃত্রিম উপায়ে সুন্দর করা হয়েছিল। 

সেদেশের রাষ্ট্র পরিচালিত প্রেস এজেন্সি জানিয়েছে, প্রতিযোগিতায় অংশগ্রহণকারী উটদের বোটক্স ইনজেকশন দেওয়া যাবে না। পাশাপাশি তাদের কোনও কৃত্রিম টাচ-আপও করা যাবে না। বোটক্স ব্যবহার করার কারণে ৪০টিরও বেশি উটকে ইতিমধ্যে প্রতিযোগিতা থেকে অযোগ্য ঘোষণা করা হয়েছে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী জয়ী উটের মালিকদের প্রায় ৬৬ মিলিয়ন ডলার আর্থিক পুরষ্কার দেওয়া হয়।

এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী উটেদের জয়ী করার জন্য মালিকরা উটদের ওপর নির্যাতন চালায়। সেগুলোকে বোটক্স ইনজেকশন দেয় বলেও অভিযোগ উঠেছে। ফেস-লিফট ও অন্যান্য প্রসাধনীর সাহায্যে আরও সুন্দর করে তোলে। কিন্তু প্রতিযোগিতার নিয়ম অনুয়াযী উটের মালিক এজাতীয় কোনও পদক্ষেপ করতে পারবে না। কিন্তু নিয়মের তোয়াক্কা না করে শুধুমাত্র অর্থের লোভে উটদের ওপর একাধিক পরীক্ষা চালানো হয়। উটদের এই অত্যাচারের হাত থেকে বাঁচাতে প্রতিযোগিতার নিয়ম আরও কঠোর করা হয়েছে। প্রতিযোগিতার নিয়ম অনুযায়ী উটের মাথা, ঘাড়, কুঁজ, পোষাক আর অঙ্গ-ভঙ্গি দেখেই বিচারকরা সেরা উট নির্বাচন করবেন।

চলতি বছর কর্তৃপক্ষের নজরে পড়েছে কয়েক ডজন উটের ঠোঁট ও নাক প্রসারিত  করা হয়েছে, পেশী বাড়াতে হরমোন ইনজেকশন ব্যবহার করা হয়েছে। উটগুলোর মাথা আর ঠোঁটকে আরও বড় করার জন্য বোটস্ক ইনজেকশন দিয়েছে। রাবার ব্যান্ড দিয়ে শরীরের বেশ কিছু অংশ স্ফীত করা হয়েছে। উটগুলোর মুখও পরিবর্তন করা হয়েছে, ব্যবহার করা হয়েছে ফিলারও। রিপোর্টে বলা হয়েছে ম্যানিপুলেটরদের কঠোর সাজা দেওয়া হবে। 

উৎসবে উটদের সৌন্দর্য প্রতিযোগিতার পাশাপাশি বিশাল কার্নিভালেরও ব্যবস্থা থাকে। এখানে আয়োজন করা হয় উটের দৌড়। উট বিক্রয় ও নিলামেরও ব্যবস্থা থাকে। উদ্যোক্তাদের মূল লক্ষ্য বেদুইন ঐতিহ্য রক্ষা করা ও উটের ভূমিকা সংরক্ষণ করা। আধুনিক যুগে প্রাচীন ঐতিহ্যগুলি ধরে রাখতে একাধিক ব্যবস্থা করে উদ্যোক্তরা।

ইত্তেফাক/এফএস