রোববার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ে আইনজীবী সংবর্ধনা অনুষ্ঠান 

আপডেট : ১৫ ডিসেম্বর ২০২১, ১৩:৩০

স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় অনুষ্ঠিত 'আইনজীবী সংবর্ধনা অনুষ্ঠান ২০২১' এ সাবেক ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে ১৬০ জন নবীন আইনজীবীকে আইনজীবীদের বিশেষ গাউন ও ক্রেস্ট প্রদান করা হয়। শনিবার (১১ ডিসেম্বর) স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে এ অনুষ্ঠান আয়োজন করা হয়। 

আইন বিভাগের শিক্ষিকা কুররাতুল আইন দীপার সঞ্চালনায় এবং আইন বিভাগের ডিন ব্যারিস্টার সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানটি পরিচালিত হয়। 

নবীন আইনজীবীদের উদ্দেশ্যে অনুষ্ঠানের প্রধান অতিথি বিচারপতি ওবায়দুল হাসান বলেন, আইন পেশায় আসার পর আমাদের মাঝে সততার প্রতিযোগিতাও ছিল, প্রতিযোগিতা না থাকলে আপনারা কিন্তু বড়দের মত বড় আইনজীবী হতে পারবেন না। আক্ষেপ প্রকাশ করে তিনি বলেন, এক সময় সংসদের অধিকাংশ সদস্য ছিলেন ল' ইয়ার। রাজনীতি করতেন ল' ইয়াররা। তিনি ভারত উপমহাদেশের রাজনীতির সাথে তুলনা করে রাজনৈতিক পরিমণ্ডলে আইনজীবীদের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করেন।

নবীন আইনজীবীদের উদ্দেশ্যে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন বলেন, 'আইনজীবীদের মূল কাজ হলো আইন নিয়ে পড়াশোনা করা। প্রতিটি মানুষ আশার সমান বড়। তাই আশা করবেন, বড় হতে পারবেন। কখনও আদালতের সঙ্গে অশোভন আচরণ করবেন না। এতে আপনিসহ মক্কেলদেরই ক্ষতি বেশি হবে। তাই অনুরোধ করবো সবসময় আদালতের প্রতি সম্মানজনক আচরণ করবেন। আর আইনজীবী পেশা হচ্ছে গুরুমুখী বিদ্যা। যদি সিনিয়রদের সঙ্গে থেকে ঠিকমত কাজটা করেন তাহলে অনেক কিছু শিখবেন। অবসর সময়েও আদালতে থাকার চেষ্টা করবেন। এতে আপনারা শিখতে পারবেন এবং আরও সমৃদ্ধ হবেন। ভালো ট্রায়াল আইনজীবী হতে হবে। সেজন্য ভালো জেরা করাও শিখতে হবে বলে পরামর্শ দেন অ্যাটর্নি জেনারেল।'

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের আইন সম্পাদক অ্যাডভোকেট কাজী নজিবিল্লাহ হিরু, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ফাতিনাজ ফিরোজ, ভাইস চ্যান্সেলর প্রফেসর মোহাম্মাদ আলী নকি প্রমুখ,প্রক্টর আরিফুর রহমান। এসময় বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক-শিক্ষিকাসহ প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন