বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউআইইউ-তে দেশের প্রথম ব্রেইন কম্পিউটার ইন্টারফেস গবেষণাগার উদ্বোধন

আপডেট : ১৩ ডিসেম্বর ২০২১, ১৪:৫২

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) ক্যাম্পাসে বাংলাদেশের প্রথম ব্রেইন কম্পিউটার ইন্টারফেস (বিসিআই) গবেষণাগার স্থাপন করা হয়েছে।

রবিবার (১২ ডিসেম্বর) বিকাল সাড়ে ৫টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিসিআই ল্যাবের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হয়।

ইউআইইউ'র উপাচার্য প্রফেসর ড. চৌধুরী মোফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব জনাব এনএম জিয়াউল আলম পিএএ, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ড. বিকর্ণ কুমার ঘোষ, ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মঈনুদ্দিন হাসান রশিদ। অনুষ্ঠান স্বাগত বক্তব্য রাখেন ইউআইইউ-এর ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড রিসার্চের নির্বাহী পরিচালক প্রফেসর ড. এম রেজওয়ান খান।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এই ব্রেইন কম্পিউটার ইন্টারফেস গবেষণা ল্যাব প্রতিষ্ঠা করা সময়ের দাবি ছিলো। চতুর্থ শিল্প বিপ্লব ও প্রযুক্তির মাধ্যমে মানুষের জীবনযাত্রার মান উন্নয়ন, শক্তিসঞ্চার এবং গবেষণার ক্ষমতা বাড়ানোর জন্য এই ল্যাব গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, মেডিকেল বিশেষজ্ঞ, শিক্ষাবিদ, সরকারি কর্মকর্তা, গবেষক ও অন্যান্য অতিথিরা উপস্থিত ছিলেন।

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অ্যাডভান্সড ইন্টেলিজেন্ট মাল্টিডিসিপ্লিনারি সিস্টেম ল্যাবের (এইমস ল্যাব) অধীনে এ ব্রেইন কম্পিউটার ইন্টারফেস (বিসিআই) গবেষণা ল্যাবটি স্থাপন করা হয়েছে। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং আইসিটি বিভাগের অর্থায়নে তৈরি করা হয়েছে এটি। ল্যাবটি বাংলাদেশে হিউম্যান কম্পিউটার ইন্টারফেস, ব্রেইন মেশিন ইন্টারফেস, বায়োমেডিকেল এবং রিহ্যাবিলিটেশন ইঞ্জিনিয়ারিং এর ক্ষেত্রে গবেষণা ও উন্নয়ন ক্ষমতা বৃদ্ধিতে কার্যকর ভূমিকা পালন করবে। দেশে নিউরাল ইঞ্জিনিয়ারিং গবেষণা এবং এর প্রয়োগের সুযোগ নিশ্চিত করেবে।

এর আগে ২০১৫ সালে বিশ্ববিদ্যালয়টিতে অ্যাডভান্সড ইন্টেলিজেন্ট মাল্টিডিসিপ্লিনারি সিস্টেম ল্যাব প্রতিষ্ঠিত হয়। প্রফেসর ড. খন্দকার আবদুল্লাহ আল মামুন এই ল্যাবের প্রতিষ্ঠাতা পরিচালক।

ইত্তেফাক/এসটিএম