শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু ৮ লাখ ছাড়িয়েছে

আপডেট : ১৬ ডিসেম্বর ২০২১, ১১:২৩

মহামারি করোনা ভাইরাসে বিশ্বে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ রোগে মৃতের সংখ্যা গত মঙ্গলবার ৮ লাখ ছাড়িয়ে গেছে। এর আগে গত সোমবার যুক্তরাষ্ট্রে কোভিড-১৯-এ আক্রান্তের সংখ্যা ৫ কোটি ছাড়িয়ে যায়। জন হপকিন্স ইউনিভার্সিটির পরিসংখ্যান থেকে এসব তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্রে মৃতের এই সংখ্যা বিশ্বের অনেক দেশের মোট জনসংখ্যার চেয়েও বেশি। এ ছাড়া ২০২০ সালের তুলনায় ২০২১ সালে বেশি মৃত্যু হয়েছে। অতি কার্যকর ভ্যাকসিন দেওয়া সত্ত্বেও ২০২১ সালে প্রায় সাড়ে ৪ লাখ মানুষের মৃত্যু ঘটেছে। আর এই ভ্যাকসিন ২০২০ সালের ডিসেম্বর মাসে প্রথম অনুমোদন দেওয়া হয় এবং বসন্তকালে তা ব্যাপকভাবে পাওয়া যায়। করোনা ভাইরাসে যাদের মৃত্যু ঘটেছে, তাদের বেশির ভাগই ভ্যাকসিন গ্রহণ করেননি।

এক বিবৃতিতে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘করোনা ভাইরাসের কারণে ৮ লাখ মার্কিন নাগরিকের মৃত্যুর মর্মান্তিক মাইলফলক পালন করার সময় আমরা প্রত্যেক ব্যক্তিকে স্মরণ এবং তাদের রেখে যাওয়া পরিবারের সদস্যদের জন্য প্রার্থনা করি।’

সরকারি উপাত্ত অনুযায়ী, যারা দুই ডোজ টিকা নিয়েছেন তাঁদের তুলনায় যারা সম্পূর্ণ ডোজ টিকা গ্রহণ করেননি তাঁদের মধ্যে করোনা ভাইরাসে মৃত্যুর ঝুঁকি ছিল ১৪ গুণ বেশি। গত সেপ্টেম্বরে করা সর্বশেষ বিশ্লেষণ থেকে এমন ধারণা পাওয়া যায়।

জন হপকিন্স ব্লমবার্গ স্কুল অব পাবলিক হেলথের মহামারিবিদ ড. কেরি অ্যালতোফ বলেন, ‘অসুস্থতার যে ঢেউ আমরা দেখতে পাচ্ছি, তা ততক্ষণ অব্যাহত থাকবে। সূত্র: বিবিসি ও এএফপি

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন

করোনাভাইরাস পরিস্থিতি: বিশ্বজুড়ে বেড়েছে দৈনিক মৃত্যু ও সংক্রমণ

করোনা: ২৪ ঘণ্টায় আরও ৩২৫৯ জনের মৃত্যু

করোনা: দক্ষিণ কোরিয়ায় দৈনিক সংক্রমণ সাড়ে ৩ লাখ

চীনের সাংহাইয়ে করোনা সংক্রমণের রেকর্ড

এ সম্পর্কিত আরও পড়ুন

দক্ষিণ কোরিয়ার এক দিনে করোনায় আক্রান্ত ৪ লাখ

চীনে ফের মাথাচাড়া দিচ্ছে করোনা

বুস্টার ডোজ নিয়েও করোনাক্রান্ত ওবামা

বিশ্বে করোনায় মৃত্যু সরকারি হিসাবের তিন গুণ: গবেষণা