সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউরোপের লিগে খেলবে ব্রাজিল-আর্জেন্টিনা

আপডেট : ১৮ ডিসেম্বর ২০২১, ১৬:২৮

ইউরোপে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ থেকেও ক্লাব ফুটবল বেশি জনপ্রিয়। এ কারণে ফিফার ম্যাচগুলোতে দর্শকদের আগ্রহ বাড়াতে ২০১৮ সালে নেশনস লিগ চালু করে উয়েফা। এতে উত্তাপ কিছুটা বেড়েছে ঠিকই, কিন্তু আশানুরূপ দর্শকপ্রিয়তা পায়নি। তাই টুর্নামেন্টটিকে আরও জনপ্রিয় করতে এবার ব্রাজিল-আর্জেন্টিনাসহ লাতিন আমেরিকা অঞ্চলের ১০টি দেশকে এই লিগে যুক্ত করতে চাচ্ছে উয়েফা কমিটি।

উয়েফা ৫৫ সদস্য নিয়ে দুই বছর পরপর নেশনস লিগ আয়োজন করছে। প্রথম দুই আসরে শিরোপা জিতেছে পর্তুগাল ও ফ্রান্স। ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (উয়েফা) চাচ্ছে, আগামী ২০২৪ সাল থেকে নেশনস লিগের নতুন সংস্করণে যুক্ত হবে দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশনের (কনমেবল) ১০টি সদস্য দেশ।

তথ্যটি নিশ্চিত করেছেন উয়েফা সহ-সভাপতি এবং পোল্যান্ডের কিংবদন্তি ফুটবলার জিবিনিউ বনিয়েক। পোল্যান্ডের খেলাধুলাবিষয়ক অনলাইন সংবাদমাধ্যম মেকজিকিকে তিনি বলেন, এখনো সূত্রটা না জানলেও এটা বলতে পারি যে, ২০২৪ সাল থেকে কনমেবল নেশনস লিগের সঙ্গে যোগ দেবে। তবে কীভাবে টুর্নামেন্টটি আয়োজিত হবে, সে ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

এরই মধ্যে উয়েফা ও কনমেবল সহযোগিতার স্বার্থে পারস্পরিক সমঝোতার একটি চুক্তি স্বাক্ষর করেছে। দক্ষিণ আমেরিকার ১০ দলের মধ্যে ৬টি দল লিগ এ-তে যোগ দেবে এবং বাকি ৪টি লিগ বি-তে।

ইত্তেফাক/টিএ

এ সম্পর্কিত আরও পড়ুন

প্রিমিয়ার লিগ: ব্রেন্টফোর্ডের কাছে হেরে গেলো ম্যানইউ

ড্র দিয়ে লা লিগার নতুন মৌসুম শুরু করলো বার্সেলোনা

লিগ ওয়ান: নেইমারের জোড়া গোলে পিএসজির টানা দ্বিতীয় জয়

ব্যালন ডি’অর যে কারণে নেই মেসি

এ সম্পর্কিত আরও পড়ুন

ব্যালন ডি অরের ৩০ জনের তালিকায় আছেন যারা

ব্যালন ডি’অরের তালিকায় নেই মেসি-নেইমার!

কাতার বিশ্বকাপ শুরু ২০ নভেম্বর

আর্জেন্টিনার বিপক্ষে স্থগিত হওয়া ম্যাচ খেলবে না ব্রাজিল