বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

২৫০ কুকুর ছানা হত্যার অভিযোগে ২ বানর আটক

আপডেট : ১৯ ডিসেম্বর ২০২১, ২৩:৫১

উঁচু জায়গা থেকে ছুড়ে ফেলে ২৫০ কুকুর ছানা হত্যার অভিযোগ উঠেছে একদল বানরের বিরুদ্ধে। ঘটনাটি ভারতের মহারাষ্ট্রের বিদ জেলার মজলগাঁও এলাকার লাভুল গ্রামে। প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে ওই বানর দলের দুই বানরকে আটক করা হয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, কুকুরছানাগুলো হত্যার সঙ্গে জড়িতদের মধ্যে থেকে দুই বানরকে নাগপুর বন বিভাগের একটি দল আটক করেছে। বিষয়টি নিশ্চিত করেছেন বন কর্মকর্তা শচীন কান্দ। বানর দুটি নাগপুরে স্থানান্তরিত করা হচ্ছে। সেখানে কাছের একটি জঙ্গলে ছেড়ে দেওয়া হবে তাদের।

স্থানীয় বাসিন্দাদের দাবি, ঘটনার সূত্রপাত মাস খানেক আগে। এলাকার একদল কুকুর একটি বানর ছানাকে হত্যা করেছিল। তার পর থেকেই হত্যার প্রতিশোধ নিতে এলাকা দাপিয়ে বেড়াচ্ছে বানরের দলটি। রীতিমতো তাণ্ডব চালাচ্ছে তারা।

তারা জানান, এলাকায় কুকুর শাবক দেখলেই তুলে নিয়ে যাচ্ছে ও উঁচু জায়গা থেকে ফেলে দিচ্ছে। এরই মধ্যে অন্তত ২৫০টি ছানাকে এভাবে হত্যা করেছে তারা। বানর দলের এমন কাণ্ডে রীতিমতো আতঙ্কিত এলাকাবাসী।

এনডিটিভি জানায়, কয়েকটি ঘটনা ঘটার পরই স্থানীয় বন দপ্তরের দ্বারস্থ হয় স্থানীয়রা। কিন্তু কোনো লাভ হয়নি। কুকুর ছানাগুলোকে বাঁচাতে এগিয়ে এসেছেন স্থানীয় বাসিন্দারা। চেষ্টা করেছেন তাদের লুকিয়ে রাখার। কিন্তু তাতেও লাভ হয়নি। উল্টো বানরের দলের হাতে আক্রান্ত হয়েছেন এলাকাবাসী। এখন ওই গ্রামে একটিও কুকুরছানা বেঁচে নেই।

ইত্তেফাক/টিআর