শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যুবশক্তি দেশের উন্নয়নের প্রধান হাতিয়ার: ক্রীড়া প্রতিমন্ত্রী

আপডেট : ২০ ডিসেম্বর ২০২১, ২০:১৫

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের যুবকল্যাণ তহবিল থেকে ২০২০-২০২১ অর্থবছরের জন্য নির্বাচিত ৮০৯টি যুব সংগঠনকে ৩ কোটি ৩০ লাখ টাকার অনুদান প্রদান করা হয়েছে। সোমবার (২০ ডিসেম্বর) সকালে জাতীয় ক্রীড়া পরিষদের শহীদ শেখ কামাল অডিটোরিয়ামে এ চেক বিতরণ  অনুষ্ঠান আয়োজন করা হয়। 

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শ্রেষ্ঠ যুব সংগঠনগুলোর হাতে অনুদানের চেক তুলে দিয়ে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উন্নয়ন দর্শনের কেন্দ্রবিন্দুতেই ছিল দেশের যুবসমাজ। যুবশক্তি দেশের উন্নয়নের প্রধান হাতিয়ার। দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের জন্য যুব সমাজের অমিত শক্তিকে কাজে লাগাতে হবে। 

যুব সংগঠনগুলো বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করে দেশের সামাজিক উন্নয়ন, বেকার সমস্যা থেকে উত্তরণ ও স্বাবলম্বী হয়ে নিজেদেরকে প্রতিষ্ঠার লক্ষ্যে গুরুত্বপূর্ণ অবদান রেখে যাচ্ছে।  সামাজিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বর্তমান কোভিড-১৯ এর প্রাদুর্ভাব মোকাবেলা, মা ও শিশু স্বাস্থ্য, প্রজনন স্বাস্থ্য, প্রাথমিক শিক্ষা, স্যানিটেশন, বায়োগ্যাস, সৌর শক্তির ব্যবহার, মৎস্য চাষ, পশুপালন, নার্সারি ও বনায়ন, হস্ত ও কুটির শিল্প, বাল্য বিবাহ, ধূমপান ও মাদক বিরোধী অভিযানসহ নানা ধরণের কর্মসূচীতে দেশের যুব সংগঠনসমূহ উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। 

চেক হস্তান্তর করছেন ক্রীড়া প্রতিমন্ত্রী

দেশের উন্নয়নের মূল স্রোত ধারায় যুব সম্প্রদায়কে সম্পৃক্ত করার লক্ষ্যে প্রতি বছরের ন্যায় এ বছরও যুব কল্যাণ তহবিল থেকে ২০২০-২০২১ অর্থবছরের জন্য নির্বাচিত ৮০৯টি যুব সংগঠনকে মোট ৩ কোটি ৩০ লক্ষ টাকার প্রকল্প ভিত্তিক অনুদান প্রদান করা হচ্ছে। এ অর্থ যুব সংগঠনসমূহের কার্যক্রমকে আরও বেশি গতিশীল করবে এবং যুব বান্ধব সমাজ বিনির্মাণে সহায়তা করবে। ভবিষ্যতে যুব কল্যাণ তহবিল থেকে প্রদত্ত এ অনুদানের পরিমাণ ও সংগঠনের সংখ্যা আরও বৃদ্ধি করার বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে।

ইত্তেফাক/এসআই