মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘জানুয়ারিতে মালয়েশিয়ায় কর্মী নিয়োগ, খরচ লাখ টাকারও কম’  

আপডেট : ২২ ডিসেম্বর ২০২১, ০৪:২০

আগামী জানুয়ারি মাসের মধ্যেই মালয়েশিয়ায় কর্মী নিয়োগ শুরু হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। তিনি বলেছেন, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) ডাটাবেজের মাধ্যমে শ্রমিক পাঠানো হবে। কর্মীরা ন্যূনতম খরচে সেখানে যেতে পারবেন। ১ লাখ টাকারও কম খরচ হবে। মালয়েশিয়া যাওয়ার ব্যাপারে কারো সঙ্গে কোনো ধরনের আর্থিক লেনদেন না করার জন্য পরামর্শ দেন মন্ত্রী।

মালয়েশিয়ায় কর্মী নিয়োগের ব্যাপারে সমঝোতা স্মারক সই শেষে দেশে ফিরে গতকাল মঙ্গলবার রাজধানীর ইস্কাটনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, ‘এখানে কর্মীর খরচ বলতে পাসপোর্ট তৈরি, বিএমইটি ফি, কল্যাণ বোর্ডের সদস্য ফি, মেডিক্যাল ফি এবং রিক্রুটিং এজেন্সির সার্ভিস চার্জ। জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর ডাটাবেজ থেকেই কর্মী পাঠানো হবে। পাশাপাশি আগের মতো কোনো সিন্ডিকেট থাকবে না। সব বৈধ রিক্রুটিং এজেন্সিই কর্মী পাঠাতে পারবে। চুক্তি অনুযায়ী কর্মীর আসা-যাওয়ার টিকিটসহ অন্য খরচ মালয়েশিয়ার নিয়োগকর্তা বহন করবেন। আমাদের রিক্রুটিং এজেন্সির চার্জ যাই হোক, সেটা আমাদের কর্মীদের ওপর পড়বে। মালয়েশিয়ার অংশেরটা নিয়োগকর্তা দেবেন। সার্ভিস চার্জ নির্ধারণ করা নেই।’ মন্ত্রী বলেন, ‘নতুন চুক্তি অনুযায়ী কর্মীকে নিজ দেশে ফেরত পাঠানোর খরচও নিয়োগকর্তা বহন করবেন। নিয়োগকর্তা নিজ খরচে মালয়েশিয়ান রিক্রুটিং এজেন্ট নিযুক্ত করতে পারবেন। তিন বছর আগে সিন্ডিকেটের কারণে মালয়েশিয়ার শ্রমবাজার বন্ধ করে দেওয়া হয়েছিল।’ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, ‘যখন প্রক্রিয়া শুরু হবে তখন সরকার জানাবে।’ উল্লেখ্য, গত ১৯ ডিসেম্বর কুয়ালালামপুরে সমঝোতা স্মারকে সই করে দুই দেশ। 

 

ইত্তেফাক/ইউবি 

এ সম্পর্কিত আরও পড়ুন

সিন্ডিকেটের কবলেই থাকল মালয়েশিয়ার শ্রমবাজার

বিশেষ সংবাদ

২৫ রিক্রুটিং এজেন্সির হাতেই থাকছে মালয়েশিয়ার শ্রমবাজার

‘বাংলাদেশ থেকে ৫ লাখ কর্মী নেবে মালয়েশিয়া’

‘এ মাসেই কর্মী পাঠানো যাবে মালয়েশিয়ায়’

এ সম্পর্কিত আরও পড়ুন

শেখ হাসিনার হাত ধরে শ্রমিকের মজুরি ৮ গুণ বৃদ্ধি পেয়েছে : তথ্যমন্ত্রী

‘শ্রমিকের অধিকার-পাওনা-কর্ম পরিবেশ নিশ্চিতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ’

‘জেলহত্যার আসামি খায়রুজ্জামানকে দেশে আনার কাজ চলছে’

মালয়েশিয়ায় যেতে যেসব বিষয়ে মানতে হবে সতর্কতা