শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তিব্বত ইস্যুতে নতুন সমন্বয়ক নিয়োগ দিলো যুক্তরাষ্ট্র

আপডেট : ২২ ডিসেম্বর ২০২১, ০৭:৪৩

চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই তিব্বত বিষয়ক নতুন সমন্বয়ক নিয়োগের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন জানিয়েছে, এই কার্যালয় চীন ও দালাই লামার মধ্যে বাস্তবভিত্তিক আলোচনায় উৎসাহ জোগাবে এবং তিব্বতের জনগণের মৌলিক অধিকার ও মৌলিক স্বাধীনতা সুরক্ষায় কাজ করবে।

সোমবার (২০ ডিসেম্বর) মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বর্ষীয়ান কূটনীতিক উজরা জেয়া নতুন সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করবেন। একই সঙ্গে তিনি বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র এবং মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি হিসেবে তার দায়িত্ব পালন অব্যাহত রাখবেন। খবর প্রকাশ করেছে আল-জাজিরা।

তার এই নিয়োগটি এমন সময়ে দেওয়া হলো যখন একাধিক ইস্যু নিয়ে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা বাড়ছে। কেননা ওয়াশিংটনের বিরুদ্ধে তিব্বতের পরিস্থিতিকে অস্থিতিশীল করার অভিযোগ করছে বেইজিং। এ কারণে চীন এ বিষয়টিকে স্বাভাবিকভাবে দেখতে নাও পারে কিংবা এর বিরোধিতা করতে পারে।

বিষয়টি নিয়ে এরই মধ্যে নিন্দা জানিয়েছে ওয়াশিংটনে অবস্থিত চীনা দূতাবাস। চীনা দূতাবাস একে যুক্তরাষ্ট্রের নতুন ‘রাজনৈতিক কারসাজি’ বলে উল্লেখ করেছেন। দূতাবাসের মুখপাত্র লিউ পেংইউ ইমেইলে বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, যুক্তরাষ্ট্রের উচিত চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বন্ধ করা। সেই সঙ্গে তিব্বতের ইস্যুকে সামনে এনে পরিস্থিতিকে অস্থিতিশীল না করা।

ইত্তেফাক/টিএ