শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রুদ্ধশ্বাস ফাইনালে শিরোপা কোরিয়ার

আপডেট : ২৩ ডিসেম্বর ২০২১, ১৪:১৮

খেলা শেষ হওয়ার ঠিক ৫ মিনিট আগেও এত উত্তেজনা ছড়ায়নি। তখন পর্যন্ত মাঠের পারফরম্যান্সে জাপানকে সম্ভাব্য চ্যাম্পিয়ন ভাববেন যে কেউই। কিন্তু দক্ষিণ কোরিয়া যে ঘুরে দাঁড়াতে ভালোবাসে, প্রত্যাবর্তনে ভালোবাসে, রোমাঞ্চ ছড়াতে ভালোবাসে। রাউন্ড রবিন, সেমিফাইনালে তো তেমনটাই দেখেছে এশিয়ান চ্যাম্পিয়নস ট্রফির ষষ্ঠ আসর। ফাইনালে দেখবে না তা কি করে হয়! রুদ্ধশ্বাস এক ফাইনাল উপহার দিয়ে শুটআউটের মাধ্যমে প্রথমবারের মতো শিরোপা উল্লাসে মাতে কোরিয়া। ভারত-পাকিস্তান ছাড়া এবারই প্রথম চ্যাম্পিয়ন হলো ভিন্ন কোনো দেশ।

মওলানা ভাসানি হকি স্টেডিয়ামে ৫৪ মিনিট পর্যন্ত ৩-১ এ এগিয়ে ছিল জাপান। কিন্তু ৫৫ ও ৬০ মিনিটে পেনাল্টি কর্নার থেকে জ্যাং জং হিউনের দুর্দান্ত দুটি গোলে ব্যবধান ৩-৩ করে কোরিয়া। ম্যাচ তখন নাটকীয়তায় ভরপুর। চ্যাম্পিয়ন নির্ধারণ করতে যে শুটআউটের আশ্রয় নিতে হবে সেটা কেইবা ভেবেছিল। শুটআউটে গোলকিপার কিম জ্যা হিউনের অসাধারণ দক্ষতায় ৪-২ ব্যবধানে জিতে নেয় কোরিয়া। জাপানের নেওয়া চার শটের প্রথম (ফুজিশিমা রাইকি) ও তৃতীয় শট (কাওয়াবি কোসেই) দারুণভাবে ঠেকিয়ে দেন হিউন। বিপরীতে ২৫ গজ দূর থেকে এসে চারটি শটের প্রতিটিই জালে পাঠায় কোরিয়া। লি হাই সিউং শেষ শটটি জালে প্রবেশ করার সঙ্গে সঙ্গেই বাঁধান হারা উল্লাসে মেতে ওঠে তারা।

অথচ মাঠের পারফরম্যান্সে প্রতিটি কোয়ার্টার বিশ্লেষণ করলে দেখা যাবে জাপানই এগিয়ে ছিল। ৮ মিনিটে জং জুন উর গোলে পিছিয়ে পড়লেও দ্বিতীয় কোয়ার্টারেই ব্যবধান ২-১ করে ফেলে তারা। ২৪ মিনিটে পেনাল্টি কর্নার থেকে নাগা ইয়োশি কেনের সমতাসূচক গোলের পর ২৯ মিনিটে ফিল্ড থেকে দুর্দান্ত রিভার্স সুইপে জাপানকে এগিয়ে দেন ওকা রাইয়োমা। তৃতীয় কোয়ার্টারের শুরুতেই পেনাল্টি কর্নার থেকে ব্যবধান ৩-১ করেন ক্রিশিতা ইয়োশিকি। তাতে জাপানের শিরোপায় চুমু খাওয়ার পথ অনেকটাই মসৃণ দেখা যাচ্ছিল। কিন্তু এরপরই তিনটি অলিম্পিক খেলার অভিজ্ঞতার পশরা সাজিয়ে বসেন জ্যাং জং হিউন। সেটার ঝাঁজালো রূপই দেখল প্রতিবেশী দেশ জাপান। সেমিফাইনালে পাকিস্তানের বিপক্ষে হাটট্রিক করা এই ৩৭ বছর বয়সি কোরিয়ান ১০ গোল করে হয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা। ঢাকার মাঠে দুর্দান্ত নৈপুণ্য উপহার দিয়ে গেলেন তিনি। টুর্নামেন্টে সেরা খেলোয়াড়ের পুরস্কার গিয়েছে জাপানের কেন্তা তানাকার হাতে। এর আগে তৃতীয় স্থান নির্ধারণীর ম্যাচেও ছিল উত্তেজনা। যেখানে পাকিস্তানকে ৪-৩ গোলে হারিয়ে ব্রোঞ্জ জিতেছে ভারত।

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন