শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সড়ক দুর্ঘটনায় এককভাবে চালকরা দায়ী নয়: শাজাহান খান

আপডেট : ২৪ ডিসেম্বর ২০২১, ১৬:৩১

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, ‘দুর্ঘটনার জন্য শুধু ড্রাইভাররা দায়ী নন। রাস্তার মাঝখান দিয়ে মোবাইলে কথা বলতে বলতে হেঁটে যাবেন, একটা গাড়ি হঠাৎ এসে নিয়ন্ত্রণ করতে না পারলে ড্রাইভারের দোষ—এই বিষয়গুলো আমাদের চিন্তা করতে হবে। 

শুক্রবার (২৪ ডিসেম্বর) সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘আকাশ-সড়ক-রেল-নৌপথে দুর্ঘটনার সংখ্যা, কারণ ও প্রতিকার’ শীর্ষক এক সভায় শাজাহান খান এসব কথা বলেন।

শাজাহান খান বলেন, শুধু গাড়িচালকদের ওপরে আইন প্রয়োগ করে দুর্ঘটনা কমানো সম্ভব নয়। দুর্ঘটনা কমানোর জন্য জনসচেতনতা দরকার। রাস্তা দিয়ে পারাপারের সময় মুঠোফোনে কথা না বলা, যত্রতত্র পারাপার না হওয়া এবং ট্রাফিক আইন মেনে চলতে হবে। ঢাকা–সিলেট, ঢাকা-খুলনাসহ উত্তরবঙ্গের ঢাকাগামী ট্রাক ও লং রোডে যেসব ট্রাক চলাচল করে‌, সেসবের চালকদের দিনের পর দিন রাস্তায় থাকতে হয়। তাদের বিশ্রাম নেওয়ার কোনো জায়গা নেই, খাওয়ার জায়গা নেই, থাকার জায়গা নেই।

তিনি বলেন, জনসচেতনতার পাশাপাশি চালকদের ট্রেনিংসহ সব সুযোগ-সুবিধা দিলেই অনেক দুর্ঘটনা কমে আসবে। ড্রাইভারদের জন্য যে সুযোগ-সুবিধা দরকার, সেগুলো না দিয়ে যদি বলি, বেপরোয়া গাড়ির জন্য দুর্ঘটনা হয়, এ জন্য ড্রাইভার দায়ী। আমি অস্বীকার করব না যে ড্রাইভাররা বেপরোয়া গাড়ি চালায় না। কিন্তু এ জন্য ড্রাইভারদের এককভাবে দায়ী করা যাবে না। ড্রাইভারদের ট্রেনিংসহ সকল সুযোগ-সুবিধা দিলেই অনেক দুর্ঘটনা কমে আসবে।


ইত্তেফাক/এনএ