শনিবার, ০২ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

প্রত্যেককে সময়ের সঙ্গে সঙ্গে পরিবর্তিত হতে হবে: দীপু মনি

আপডেট : ২৪ ডিসেম্বর ২০২১, ১৭:৩৭

শিক্ষামন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি বলেছেন, আজ যেসব শিশু স্কুলে যেতে শুরু করলো তারা যখন কর্মজগতে প্রবেশ করবে তখন এই সময়ে যেসব কাজ বর্তমান রয়েছে তার অধিকাংশেরই অস্তিত্ব থাকবে না। তথ্য-প্রযুক্তি নির্ভর সময়ে প্রতিনিয়ত কাজের ধরণ পাল্টে যাচ্ছে। প্রত্যেককে সময়ের সাথে সাথে পরিবর্তিত হতে হবে। তথ্য-প্রযুক্তি নির্ভর দক্ষতাই দিতে পারবে সে পরিবর্তনের সুযোগ।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর ইস্কাটনে বিয়াম মিলনায়তনে কোডার্সট্রাস্ট বাংলাদেশ আয়োজিত একটি অনুষ্ঠানে অংশ নিয়ে বক্তারা এসব কথা বলেন। 

তিনি বলেন, নারীর উপর বিনিয়োগ সবচেয়ে স্মার্ট বিনিয়োগ। নারীর উপর এক ডলার বিনিয়োগ করলে ৯ ডলার ফেরত আসে। নারীর উপর বিনিয়োগ করলে তার সুফল পরিবারের সবার কাছে যায়। আর সে কারণেই কোডার্সট্রাস্টের এই বিনিয়োগ স্মার্ট বিনিয়োগ।  

শিক্ষামন্ত্রী বলেন, সাধারণ শিক্ষার পাশাপাশি যে কোনও ধরণের প্রযুক্তিভিত্তিক জ্ঞান একজন মানুষকে দক্ষ জনশক্তিতে রূপান্তর করে। সুতরাং সকলকে এমন শিক্ষা-প্রশিক্ষণ লাভের মনমানসিকতা পোষণ করতে হবে।  
 
তারুণ্যের শক্তিই দেশকে আজ সাফল্যের পথে এগিয়ে নিচ্ছে। তরুণদের আরও বেশি আইটি বিষয়ক দক্ষতা অর্জন করতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবের পথে নারীদের আরও বেশি সম্পৃক্ত হওয়ার ওপর গুরুত্ব আরোপ করেন শিক্ষামন্ত্রী। 

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

আওয়ামী লীগসহ সাতটি দল ইভিএমের পক্ষে

‘সরকার সব দলের গণতান্ত্রিক অধিকারে বিশ্বাস করে’

পারাপারে যাত্রীদের দায়িত্বশীল হওয়ার আহ্বান সেতুমন্ত্রীর

পদ্মা সেতু আমাদের আত্মমর্যাদার প্রতীক: শিক্ষামন্ত্রী

এ সম্পর্কিত আরও পড়ুন

সুধী সমাবেশে আমন্ত্রিত ৩ হাজার, জনসভা উন্মুক্ত

ফের করোনা আক্রান্ত শিক্ষামন্ত্রী

২৬ জুন থেকে পদ্মা সেতুতে গাড়ি চলবে: ওবায়দুল কাদের

তরুণ উদ্যোক্তাদের এগিয়ে নিতে ‘ঐক্য’