শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পানির দরে ট্রেনের টিকিট

আপডেট : ২৪ ডিসেম্বর ২০২১, ১৭:২০

সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী নিয়োগের পরীক্ষা স্থগিত হওয়ায় পানির দরে ট্রেনের টিকিট বিক্রি করেছেন রাজশাহীর পরীক্ষার্থীরা।  গত বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) রাতে রাজশাহী রেলওয়ে স্টেশনে এমন ঘটনা ঘটে।

৬ ঘণ্টার কম সময়ের মধ্যে যাত্রা বাতিল করার কারণে স্টেশনের কাউন্টারে তাদের টিকিট ফেরত নেয়নি। ফলে স্টেশনে সাধারণ যাত্রীদের কাছে টিকিট বিক্রির চেষ্টা করেন পরীক্ষার্থীরা। ঢাকা-রাজশাহী ট্রেনের এসি টিকিটের মূল্য ৬৫৬ টাকা এবং সাধারণ শোভন চেয়ারের মূল্য ৩৪০ টাকা। এসব টিকিট কেউ কেউ ৫০ থেকে সর্বোচ্চ ১০০ টাকায় বিক্রি করেছেন।

যাত্রা বাতিল করা পরীক্ষার্থীদের বৃহস্পতিবার রাত ১১টায় ‘ধূমকেতু এক্সপ্রেস’ট্রেনে ঢাকায় যাওয়ার কথা ছিল। শুক্রবার বিকালে ঢাকায় তাদের ইউনিয়ন সমাজকর্মী নিয়োগের পরীক্ষা দেওয়ার কথা ছিল। হঠাৎ বৃহস্পতিবার সন্ধ্যায় পরীক্ষা স্থগিত ঘোষণা করে সমাজসেবা অধিদপ্তর। তাই সবাই স্টেশনে আসেন টিকিট ফেরত দিতে। কিন্তু ট্রেন যাত্রায় সময় ৬ ঘণ্টার কম থাকায় কাউন্টারে টিকিট ফেরত নেয়নি।

নগরীর শিরোইল কলোনির পরীক্ষার্থী মোস্তাক আহমেদ জানান, অন্তত ৪০০ পরীক্ষার্থী টিকিট ফেরত দিতে এসেছিল। কাউন্টারে টিকিট ফেরত না নেওয়ায় তারা স্টেশনে দাঁড়িয়ে টিকিট বিক্রির চেষ্টা করেন। তখন সাধারণ শোভন শ্রেণির টিকিট সর্বোচ্চ ৫০ টাকা এবং এসি টিকিট ১০০ টাকায় বিক্রি হয়েছে। এ দামে অনেকেই টিকিট বিক্রি না করে ছিঁড়ে ফেলেছেন।

টিকিট বিক্রির চেষ্টা করছেন অনেকে।

রাজশাহী রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক আবদুল করিম জানান, ৪৮ ঘণ্টার কম কিন্তু ২৪ ঘণ্টার বেশি সময় আগে যাত্রা বাতিল করলে নিয়মানুযায়ী ২৫ শতাংশ সার্ভিস চার্জ কেটে টিকিট ফেরত নেওয়া হয়। ২৪ ঘণ্টার কম কিন্তু ১২ ঘণ্টার বেশি সময়ের জন্য ৫০ শতাংশ এবং ১২ ঘণ্টার কম কিন্তু ৬ ঘণ্টার বেশি সময়ের আগে ৭৫ শতাংশ টাকাই কাটা হয়। তবে ট্রেন ছাড়ার ৬ ঘণ্টা আগে যাত্রা বাতিল করলে কোনো টাকা ফেরত দেওয়া হয় না। তাই ধূমকেতু ট্রেনের টিকিট ফেরত নেওয়া যায়নি। 

 

 

ইত্তেফাক/ইউবি