শনিবার, ২৮ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘কক্সবাজারের ঘটনার দ্রুত ব্যবস্থা নেবে সরকার’

আপডেট : ২৪ ডিসেম্বর ২০২১, ২১:৫৫

কক্সবাজারে পর্যটককে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনার প্রসঙ্গে আইনমন্ত্রী বলেছেন, এটি অত্যন্ত মর্মান্তিক অপরাধ। এ ঘটনার সুষ্ঠু ও দ্রুত বিচার নিশ্চিত করতে সরকার প্রয়োজনীয় সব ব্যবস্থা নেবে।

শুক্রবার (২৪ ডিসেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদ প্রাঙ্গণে বাংলাদেশ আইন সমিতির ৩৫তম বার্ষিক সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নে তিনি এ কথা বলেন।

আইনের শাসন প্রতিষ্ঠার বিষয়ে তিনি বলেন, আইনের শাসনের প্রতিষ্ঠিত ধারণাটি শুধু আইন-আদালতের বিচার-আচার আর আইনশৃঙ্খলা পরিস্থিতির ওপরই নির্ভর করে না। আইনের শাসন এখন অনেকগুলো পারিপার্শ্বিক বিষয়ের সঙ্গে সম্পর্কযুক্ত। সে দৃষ্টিকোণ থেকেই বলছি, বিচারক বা আইনজীবী ছাড়াও নানা পেশায় ছড়িয়ে থাকা বাংলাদেশ আইন সমিতির সদস্যরা আইনের শাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারেন। বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আইনমন্ত্রী বলেন, বিএনপির ১৫ জন আইনজীবী আমার সঙ্গে দেখা করেছেন। এখন আমার যে ব্যাখ্যা সেটি আপনারা জানতে পারবেন। এটি নিয়ে অস্থির হওয়ার কিছু নেই। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার অনুমতির বিষয়ে শিগগির আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানানো হবে।

তিনি বলেন, এই সরকার ১৯৯৬ সালে ইনডেমনিটি আইন বাতিল করেছে। বঙ্গবন্ধু হত্যার বিচার করেছে। মানবতাবিরোধী অপরাধীদের বিচার করেছে। এর থেকে বড় আইনের শাসন প্রতিষ্ঠার পদক্ষেপ আর কোনো সরকার নেয়নি।

কক্সবাজারে পর্যটককে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনার কথা উল্লেখ করে আইনমন্ত্রী বলেন, এটি অত্যন্ত মর্মান্তিক অপরাধ। এ ঘটনার সুষ্ঠু ও দ্রুত বিচার নিশ্চিত করতে সরকার প্রয়োজনীয় সব ব্যবস্থা নেবে।

আইনের শাসন প্রতিষ্ঠার বিষয়ে তিনি বলেন, আইনের শাসনের প্রতিষ্ঠিত ধারণাটি শুধু আইন-আদালতের বিচার-আচার আর আইনশৃঙ্খলা পরিস্থিতির ওপরই নির্ভর করে না। আইনের শাসন এখন অনেকগুলো পারিপার্শ্বিক বিষয়ের সঙ্গে সম্পর্কযুক্ত। সে দৃষ্টিকোণ থেকেই বলছি, বিচারক বা আইনজীবী ছাড়াও নানা পেশায় ছড়িয়ে থাকা বাংলাদেশ আইন সমিতির সদস্যরা আইনের শাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারেন।

 

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

অপরাধী ও চোরাকারবারিদের কোনো দলীয় পরিচয় নেই: স্বরাষ্ট্রমন্ত্রী 

ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট বাতিলের সুযোগ নাই: আইনমন্ত্রী

৬ বছরের মাথায় কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের ১০ তলা অফিস

আবুল মাল আবদুল মুহিতের মৃত্যুতে আইনমন্ত্রীর শোক

এ সম্পর্কিত আরও পড়ুন

ধর্ষণ মামলায় জেন্ডার সমতা নিয়ে হাইকোর্টের রুল

জনগণের ভাগ্য ফেরাতে আমি জীবন দিতে প্রস্তুত: প্রধানমন্ত্রী

বায়ুবিদ্যুৎ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করলেন নসরুল হামিদ

‘শ্রমিকের অধিকার-পাওনা-কর্ম পরিবেশ নিশ্চিতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ’