মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আইসোলেশনের মেয়াদ কমছে স্পেনে

আপডেট : ৩০ ডিসেম্বর ২০২১, ১৩:০৮

করোনাভাইরাসের আক্রান্ত রোগীদের আইসোলেশনের মেয়াদ কমানোর সিদ্ধান্ত নিয়েছে স্পেন। আক্রান্ত ব্যক্তিদের এখন ১০ দিনের বদলে ৭ দিন পর্যন্ত আইসোলেশনে থাকতে হবে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্পেনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, রেকর্ড সংখ্যক নতুন সংক্রমণের কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

আঞ্চলিক স্বাস্থ্য প্রধানদের সঙ্গে স্বাস্থ্যমন্ত্রী ক্যারোলিনা দারিয়াসের বৈঠকে সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়। মূলত দীর্ঘমেয়াদে আইসোলেশনের কারণে কিছু শিল্পে কর্মী সংকট দেখা দিয়েছে।

এদিকে, বিশ্বের জন্যই চরম এক সতর্কবার্তা দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। ‘হু’র পক্ষ থেকে বলা হয়েছে, করোনার ডেল্টা ও ওমিক্রন প্রজাতির সংক্রমণ পৃথিবীর ওপর সুনামির মতো আছড়ে পড়বে।

বুধবার (২৯ ডিসেম্বর) সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়েসুস বলেন, বিশ্বজুড়ে ওমিক্রন সংক্রমণ নিয়ে উদ্বিগ্ন বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কারণ এই ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়ছে ও সংক্রমণের সুনামি তৈরি করেছে।

গত মাসে দক্ষিণ আফ্রিকায় নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়। যা ইতোমধ্যে ইউরোপের বিভিন্ন দেশসহ আমেরিকায় ব্যাপক ছড়িয়ে পড়েছে। ইউরোপের দেশ ফ্রান্সে গত মঙ্গলবার প্রথমবারের মতো ২৪ ঘণ্টায় রেকর্ড ১ লাখ ৭৯ হাজার ৮০৭ জন শনাক্ত হয়। আর বুধবার দুই লাখ আট হাজার সংক্রমণ ধরা পড়ে। এছাড়া যুক্তরাজ্য, ইতালি, গ্রিস ও পর্তুগালেও সংক্রমণ ব্যাপকহারে বেড়েছে।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে 

করোনার কারণে চীনে আটকা ৮০ হাজার পর্যটক

আবারও করোনায় আক্রান্ত বাইডেন

জ্বালানি সাশ্রয়ে টাই পরা বন্ধ করুন: স্পেনের প্রধানমন্ত্রী

এ সম্পর্কিত আরও পড়ুন

করোনা নেগেটিভ বাইডেন

করোনা: উহানে ফের লকডাউন

‘উহানের সেই বাজার থেকেই কোভিডের উৎপত্তি ’

অভিবাসন আইন সহজ করলো স্পেন