বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আয়োজন নেই বর্ষবরণে, তবুও পর্যটকে ভরা কক্সবাজার

আপডেট : ৩০ ডিসেম্বর ২০২১, ২১:৫৪

শুক্রবার বিদায় নিচ্ছে ঘটনাবহুল ২০২১ সাল। শুরু হবে নতুন বছরের পথচলা। ৩৬৫ দিনের সফলতা-ব্যর্থতার হিসাব পেছনে ফেলে সুন্দর আগামীর প্রত্যাশায় ৩১ ডিসেম্বর রাতে ২০২২ সালকে স্বাগত জানিয়ে উদযাপন করা হবে থার্টিফাস্ট নাইট।

উন্মুক্ত স্থানে এবারও ইংরেজি বর্ষবরণের অনুষ্ঠান হচ্ছে না কক্সবাজারে। কিন্তু  হোটেল ওশান প্যারাডাইজ, সায়মন বিচ রিসোর্ট, কক্স-টু-ডে এবং সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা নিজস্ব ব্যবস্থাপনায় ইনডোর প্রোগ্রাম আয়োজন করছে। হোটেলের অতিথি, বিদেশি পর্যটক এবং বিশেষ মেহমান ব্যতীত এসব অনুষ্ঠানে অন্যদের শরীক হওয়ার সুযোগ নেই।

কক্সবাজারের পুলিশ সুপার মো. হাসানুজ্জামান জানান, থার্টি ফাস্ট নাইট উদযাপনে আতশবাজি, পটকা ফুটানো বা কোনো উন্মুক্ত স্থানে অনুষ্ঠান করা যাবে না। পাশাপাশি রাত ১২টার পর উচ্চস্বরে মাইক কিংবা সাউন্ড বাজানো নিষেধ। থার্টিফাস্ট নাইট ও বর্ষবরণকে কেন্দ্র করে জেলা পুলিশের পক্ষ থেকে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। শুক্রবার সকাল থেকে জেলা পুলিশের বিশেষ নিরাপত্তা শুরু হয়ে অব্যাহত থাকবে ১ জানুয়ারি পর্যন্ত।

কক্সবাজার হোটেল-গেস্ট হাউস মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল কাশেম সিকদার বলেন, একদিকে সাপ্তাহিক ছুটি, অন্যদিকে থার্টিফাস্ট নাইট। নতুন বর্ষ বরণে অতীতের মতো কক্সবাজারের পর্যটকে ভরে উঠেছে। যদিও গত কয়েকদিনের একটি অনাকাঙ্ক্ষিত ঘটনায় নেতিবাচক ধারণা পেয়েছে পর্যটকরা। এরপরও পরিবার নিয়ে এসেছে অনেক পর্যটক। শুক্রবারও অনেকে আসার শিডিউল আছে।

ট্যুর অপারেটর সমিতির সদস্য ইয়ার মুহাম্মদ বলেন, বিজয় দিবস হতে চলমান সময়ে কক্সবাজারে কমবেশি পর্যটক উপস্থিতি রয়েছে। থার্টিফাস্ট নাইট শুক্রবার আর শনিবারও সাপ্তাহিক ছুটি। এ সময় পর্যটকে ভরপুর থাকবে কক্সবাজার, এমনটি প্রত্যাশা আমাদের। সমানতালে প্রবালদ্বীপ সেন্টমার্টিন, টেকনাফ, ইনানী, হিমছড়িসহ পুরো জেলার পর্যটন স্পটে পর্যটক উপস্থিতি থাকছে।

কক্সবাজারের তারকা হোটেল ওশ্যান প্যারাডাইসের পরিচালক আবদুল কাদের মিশু বলেন, পর্যটন বিকাশে আমরা শুরু থেকেই বাংলা নববর্ষ, থার্টিফাস্ট নাইটসহ নানা দিবসকে পর্যটকদের কাছে উপভোগ্য করে তুলি। পর্যটক চাহিদার কারণে এবারো বলরুমে ইনহাউস গেস্টদের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে। 

সায়মন বীচ রিসোর্টের হিসাব ব্যবস্থাপক আসাদুজ্জামান নূর জানান, বিদেশি ও ইনহাউস অতিথিদের জন্য ব্যুফে খাবার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করছে কর্তৃপক্ষ। অন্য সময় বাইরের অতিথি ব্যুফে খেতে আসতে পারলেও থার্টিফাস্ট নাইটের অনুষ্ঠান বাইরের অতিথির প্রবেশ বন্ধ থাকবে।

কক্সবাজারে পর্যটকরা।

তারকা হোটেল কক্সবাজার সী পার্ল বিচ রিসোর্ট এন্ড স্পা’র সহকারী মহা-ব্যবস্থাপক (এজিএম) নাভিদ আহসান চৌধুরী বলেন, থার্টিফাস্ট নাইট উপলক্ষে দুই রাত তিনদিনের একটি প্যাকেজ ঘোষণা করেছি আমরা। বৃহস্পতি ও শুক্রবার হোটেলে অবস্থানরতদের জন্য ডিজে একেএসের ডিজে এবং মাইলস’র শাফিন গানে সাংস্কৃতিক অনুষ্ঠান চলবে। 

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মুজিবুর রহমান জানান, দ্বীপেও থার্টিফাস্ট নাইটের কোনো অনুষ্ঠান নেই। তবে, কয়েক হাজার পর্যটক নতুন বছরকে বরণে দ্বীপে অবস্থান করছেন।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ বলেন, নানা কারণে সরকার এবারও ‘থার্টিফাস্ট নাইটে’ ওপেন অনুষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। তবে পর্যটকরা চাইলে গভীর রাত পর্যন্ত বীচে ঘুরতে পারবেন। এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের বেশ কয়েকটি টিম মাঠে থাকবে। কিন্তু রাত ১০টার পর হোটেলের সব বার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।  

ডিসি বলেন, কোনো হোটেল-মোটেল ইনডোর প্রোগ্রামের জন্য জেলা প্রশাসনে অনুমতি নেয়নি। এরপরও নিজস্ব ব্যবস্থাপনায় ইনডোর প্রোগ্রাম করলে নিরাপত্তার বিষয়টি সম্পূর্ণ তাদের। কোথাও অপ্রীতিকর ঘটনা ঘটলে হোটেলটির বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

ইত্তেফাক/ইউবি