সোমবার, ২৭ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯
দৈনিক ইত্তেফাক

এবার ভালো কলেজে ভর্তির প্রতিযোগিতা

আপডেট : ০১ জানুয়ারি ২০২২, ১০:৪৪

এবারের এসএসসিতে পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে। তবে চাহিদা মতো ভালো কলেজে ভর্তি হওয়ার সুযোগ পাবে না ফল অর্জনকারীরা। ভালোমানের কলেজের অপ্রতুলতার কারণে জিপিএ-৫ প্রাপ্তরাও ভর্তি হতে পারবে না তাদের পছন্দের কলেজে। এ কারণে এসএসসির ফল প্রকাশের পর এবার ভর্তি নিয়ে নানামূখী শঙ্কায় রয়েছে শিক্ষার্থী ও তাদের অভিভাবক। ফলের আনন্দের মধ্যেও অভিভাবকদের দুশ্চিন্তা, তার সন্তানকে একটি ভালো কলেজে ভর্তি করাতে পারবেন তো?

শিক্ষা কর্মকর্তারা বলছেন, সরকারি বেসরকারি কলেজে পর্যাপ্ত আসন থাকলেও ভালো কলেজের সংকট রয়েছে। এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন। অন্যদিকে, একাদশ শ্রেণিতে আসন রয়েছে ২৪ লাখ ৪০ হাজার ২৪৯টি। সেই হিসাবে বহু আসন খালি থেকে যাবে। মূলত নামিদামি কলেজের আসন পেতে ভর্তির মূল লড়াইটা হবে।

বাংলাদেশ শিক্ষা, তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) হিসাবে দেখা গেছে, সারাদেশে স্কুল ও কলেজ রয়েছে (যেখানে একাদশ শ্রেণি রয়েছে ) এমন প্রতিষ্ঠান রয়েছে ২ হাজার ৭৭৮ টি। ডিগ্রি, অনার্স ও মাস্টার্স কলেজসহ সব মিলিয়ে সরকারি-বেসরকারি কলেজ রয়েছে ৪ হাজার ৬ ৯৯ টি।  এর বাইরে আড়াইহাজারের বেশি মাদ্রাসা রয়েছে।  ২ হাজারের বেশি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে যেখানে এইচএসসি (বিএম) পড়ানো হয়। 

সংশ্লিষ্টরা বলছেন, কলেজ এবং আসনের কোন সংকট নেই। তবে ভালো কলেজের সংখ্যা ৫শ’র বেশি নয়। আমরা একদিনেও আরো ভালো কলেজ তৈরি করতে পারিনি এটাই আমাদের চরম ব্যর্থতা। ১ হাজার ৮০ হাজারের বেশি শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। কিন্তু ভালো কলেজের আসন সংখ্যা এক লাখেরও কম। 

এদিকে, এসএসসির ফল প্রকাশের পর রাতেই একাদশ শ্রেণিতে ভর্তি নীতিমালা প্রকাশ করেছে ঢাকা শিক্ষা বোর্ড।  সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২ মার্চ থেকে শুরু হবে একাদশ শ্রেণির ক্লাস। আর ভর্তি প্রক্রিয়া শুরু হবে ৮ জানুয়ারি থেকে। ভর্তিতে কোন পরীক্ষা হবে না, এসএসসির ফলের ভিত্তিতেই ভর্তি করা হবে।

ভর্তি নীতিমালায় বলা হয়েছে, এবার শুধু অনলাইনের (www.xiclassadmission.gov.bd)  মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে। ৮ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন নেওয়া হবে। যারা পুনঃনিরীক্ষার আবেদন করবে তাদেরও এ সময়ের মধ্যে ভর্তির আবেদন করতে হবে।

পুনঃনিরীক্ষণের ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন নেওয়া হবে ২২ জানুয়ারি ও ২৩ জানুয়ারি। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেওয়া হবে। আর ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে। ৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। সিলেকশন নিশ্চয়ন না করলে তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে।

৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেওয়া হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। ১১-১২ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে।  এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে। ১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি।

১৬ ও ১৭ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে। ১৯ থেকে ২৪ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আর ২ মার্চ থেকে কলেজগুলোতে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

ভর্তি কোথায় কত টাকা: ঢাকা শহরে এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে (ইংরেজি ও বাংলা ভার্সনে) সর্বোচ্চ ভর্তি ফি পাঁচ হাজার, অন্য মেট্রোপলিটন এলাকায় সর্বোচ্চ তিন হাজার, জেলা পর্যায়ে দুই হাজার, উপজেলা পর্যায়ের কলেজে ভর্তি ফি ১ হাজার ৫শ টাকা নির্ধারণ করে দেওয়া হয়েছে।

অনলাইনে আবেদনের জন্য ১৫০ টাকা ফি প্রদান করতে হবে। একজন শিক্ষার্থী সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০ টি প্রতিষ্ঠানে আবেদন করতে পারবে। প্রতিষ্ঠানের মোট আসনের ৯৫ শতাংশ সবার জন্য উন্মুক্ত থাকবে। মেধার ভিত্তিতে ভর্তির পর বাকি ৫ শতাংশ আবেদন বরাদ্দ থাকবে মুক্তিযোদ্ধার সন্তান/সন্তানের সন্তানের জন্য। 

স্কুল অ্যান্ড কলেজ বা সমমানের প্রতিষ্ঠানের ক্ষেত্রে নিজস্ব প্রতিষ্ঠান থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা অগ্রাধিকার ভিত্তিতে ভর্তির সুযোগ পাবে বলে নীতিমালায় উল্লেখ করা হয়। 

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন

বিশেষ সংবাদ

প্রাইভেট টিউশনি কোচিং-নির্ভরতা বাড়বে

বিশেষ সংবাদ

উঠে যাচ্ছে সৃজনশীল পদ্ধতি

বিশেষ সংবাদ

সৃজনশীলে এখনো ভয় শিক্ষক-শিক্ষার্থীদের

বিশেষ সংবাদ

পাঁচ বছরেও বাস্তবায়িত হয়নি ইউজিসির সিদ্ধান্ত

এ সম্পর্কিত আরও পড়ুন

বিশেষ সংবাদ

যে কলেজের অধ্যক্ষ ও শিক্ষকদের মাসিক বেতন ১৭৯ টাকা

রাবিতে ভর্তি পদ্ধতির ‘স্থিতিশীল কাঠামো’ তৈরি হয়নি!

বিশেষ সংবাদ

জবিছাত্রী অঙ্কনের মৃত্যু নিয়ে ধূম্রজাল

বিশেষ সংবাদ

রাজধানীর বিভিন্ন বেসরকারি স্কুল-কলেজে অনিয়ম-দুর্নীতি!