শনিবার, ২৮ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

৭০৮ ইউপিতে ভোট শুরু

আপডেট : ০৫ জানুয়ারি ২০২২, ০৯:০৪

পঞ্চম ধাপের ৭০৮ ইউনিয়ন পরিষদের (ইউপি) ভোট গ্রহণ শুরু হয়েছে। বুধবার সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়, চলবে বিরতিহীনভাবে বিকাল ৪টা পর্যন্ত। ততীব্র শীতের মধ্যে মানুষ লাইনে দাঁড়িয়ে পছন্দের প্রার্থঅ ভোট দিচ্ছেন।

ভোট নিয়ে টানটান উত্তেজনা বিরাজ করছে নির্বাচনি সব এলাকায়। অনেক জায়গায় ভোটকেন্দ্রে যেতে ভয় পাচ্ছেন সাধারণ ভোটাররা। যদিও সহিংসতার ঘটনায় ‘অস্বস্তি’ ও ‘উদ্বেগ’ প্রকাশ করে নির্বাচন কমিশন (ইসি) কঠোর পদক্ষেপে নেওয়ার কথা বললেও পরিস্থিতির উন্নতি হয়নি। ফলে এই ধাপের নির্বাচন ঘিরে বিভিন্ন এলাকায় উত্তেজনা, সংঘর্ষ ও সহিংসতার ঘটনায় বাধ্য হয়ে ১৯ জেলায় বিজিবি মোতায়ন করা হয়েছে।

নির্বাচন উপলক্ষ্যে মঙ্গলবার সব ভোটকেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম পৌঁছানো হয়েছে। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে র‌্যাব, পুলিশ ও আনসারসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা নির্বাচনি এলাকায় টহল শুরু করেছেন। তারা থাকবেন ভোটের পরের দিন পর্যন্ত। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে রয়েছেন নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

এ ধাপে ৪০ ইউপিতে ইভিএমে ভোট হবে। আর বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন মোট ১৯৩ জন জনপ্রতিনিধি। এরমধ্যে চেয়ারম্যান ৪৮ জন, সংরক্ষিত সদস্য ৩৩ জন এবং সাধারণ সদস্য ১১২ জন। মোট প্রার্থী সংখ্যা ৩৬ হাজার ৪৫৭ জন। চেয়ারম্যান ৩ হাজার ২৭৪ জন, সংরক্ষিত সদস্য ৭ হাজার ৯৫০ এবং সাধারণ সদস্য ৩৯ হাজার ৩৯১ জন। এ ধাপে মোট ভোটারসংখ্যা ১ কোটি ৪২ লাখ ২০ হাজার ১৯৫ জন। এরমধ্যে নারী ভোটার ৬৮ লাখ ৩৬ হাজার ৩১ জন ও পুরুষ ৭০ লাখ ৬০ হাজার ১৪০ জন এবং তৃতীয় লিঙ্গ ২১ জন ভোটার রয়েছেন। ভোটকেন্দ্র ৭ হাজার ১৩৭টি, ভোটকক্ষ ৩৯ হাজার ৩৯১টি।

 

 

ইত্তেফাক/ইউবি 

এ সম্পর্কিত আরও পড়ুন

শান্তিপূর্ণ নির্বাচনে ভোট পড়েছে ৭২ শতাংশ, প্রাণহানি ১০০: ইসি

রেকর্ডসংখ্যক ইউপিতে জয় স্বতন্ত্র প্রার্থীদের

সপ্তম ধাপে ১৩৮ ইউপিতে ভোট আজ

৫৪ শতাংশ ইউপি নৌকার দখলে

এ সম্পর্কিত আরও পড়ুন

সহিংসতার আশঙ্কার মধ্যেই আজ ২১৮ ইউপিতে ভোট

প্রভাব বিস্তার করে বিনা ভোটে জয়!

৭ম ধাপের ইউপি নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যারা

পঞ্চম ধাপেও এগিয়ে স্বতন্ত্র প্রার্থীরা