মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০২৩, ২০ অগ্রহায়ণ ১৪৩০
দৈনিক ইত্তেফাক

‘পবিত্র গাছ’ কাটায় পিটিয়ে মারলো গ্রামবাসী

আপডেট : ০৫ জানুয়ারি ২০২২, ১১:০৮

পবিত্র গাছ কেটে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগ তুলে এক ব্যক্তিকে পিটিয়ে হত্যা করা হয়েছে। ভারতের ঝাড়খন্ডের সিমদেগা এলাকার কোলেবিরা থানায় এই ঘটনা ঘটে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, নিহত ওই ব্যক্তির নাম সাঞ্জু প্রধান। নির্দিষ্ট ধরণের গাছ কেটে তার অংশ বিশেষ বিক্রির মাধ্যমে তিনি ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়েছেন। এমন অভিযোগ তুলে প্রায় ১৫০ মানুষের সংঘবদ্ধ একটি দল তাকে পিটিয়ে হত্যা করেছে।

স্থানীয় পুলিশ জানিয়েছে, মুন্ডা জনগোষ্ঠীর কাছে এই গাছের ধর্মীয় গুরুত্ব রয়েছে আর তারা এই নিয়ে খুবই আবেগি। নিহত ব্যক্তি ২০২১ সালের অক্টোবরে এসব গাছ কেটেছেন। এতে স্থানীয়দের অনুভূতিতে আঘাত লাগে। মঙ্গলবার (৪ জানুয়ারি) বিপুল লোক জড়ো হয়ে বৈঠক করে আর তাকে পেটানোর সিদ্ধান্ত নেয় আর তার জেরেই তার মৃত্যু হয়।

নিহতের পরিবারের সদস্যরা পুলিশকে জানিয়েছেন, সংঘবদ্ধ লোকেরা প্রথমে তাকে লাঠি ও ইট দিয়ে পেটায়। মারা যাওয়ার পর মরদেহে আগুন ধরিয়ে দেয়।

সিমদেগা পুলিশ সুপার ড. শামস তাবরেজ বলেন, ‘মরদেহ পোস্ট মর্টেমের জন্য পাঠানো হয়েছে। আঘাতে নাকি আগুনে তার মৃত্যু হয়েছে তা ময়না তদন্তের পর জানা যাবে। যথাযথ ধারায় মামলা দায়ের হয়েছে। অভিযুক্তদের শনাক্ত করার চেষ্টা চলছে।’

ইত্তেফাক/টিআর