শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

প্রকৃতির অপার দান আশুরার বিল 

আপডেট : ০৬ জানুয়ারি ২০২২, ০৯:৪৫

উত্তপ্ত হচ্ছে পৃথিবী। বাড়ছে প্রাকৃতিক দুর্যোগ। তীব্র হচ্ছে পানি সংকটের ভয়াবহতা, কঠিন হয়ে পড়ছে খাদ্য উৎপাদন। বাস্তুহারা হচ্ছে মানুষ। একদিকে জীবাশ্ম জ্বালানি অতি ব্যবহারে কার্বন ডাই-অক্সাইডের মাত্রার অস্বাভাবিক বৃদ্ধি, অন্যদিকে বনভূমি উজাড় আর নদী-নালা-খাল-বিল দখল।

বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির লাগাম টেনে ধরতে কদিন আগে স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত হয়ে যাওয়া জলবায়ু শীর্ষক সম্মেলনে ধরিত্রী বাঁচানোর দাবিতে বনাঞ্চল-সমুদ্র-জলাশয় রক্ষার বিষয়টিও বেশ গুরুত্বের সঙ্গে উঠে এসেছে। আমাদের প্রধানমন্ত্রীও বিভিন্ন জাতীয় অনুষ্ঠানে জলাশয়গুলোকে আগের অবস্থায় ফিরিয়ে আনার উদ্যোগের ওপর জোর দিয়েছেন। বাংলাদেশের মহান সংবিধানেও জলাশয় রক্ষার বিষয়টির উল্লেখ রয়েছে।

আবহমানকাল ধরে জালের মতো ছড়িয়েছিটিয়ে থাকা শত শত নদ-নদী-খাল-বিল-হাওর শ্যামল বাংলাদেশের জন্য ছিল আশীর্বাদ। যুগের পর যুগ মৎস্যজীবীদের টিকিয়ে রাখতে, সেচ কাজে কৃষকের মুখে হাসি ফোটাতে, মাঝিমাল্লার স্বপ্নকে বাঁচিয়ে রাখতে, সর্বোপরি পরিবেশের ভারসাম্য বজায় রাখতে প্রকৃতির অপার আশীর্বাদ হয়ে আপনধারায় কাজ করে চলেছে জলজ এই উত্সগুলো। সময়ের পরম্পরায় এগুলোকে কেন্দ্র করে গড়ে উঠেছে নৌ-কেন্দ্রিক পর্যটন ব্যবস্থা, যা সংশ্লিষ্ট এলাকার আর্থসামাজিক উন্নয়নে বিশাল ভূমিকা পালন করে আসছে। দিনাজপুরের আশুরার বিলও প্রকৃতির তেমনই একটি অপার দান, সৌন্দর্যের লীলাভূমি। বিলটির মোট আয়তন ৮৫৭ একরেরও বেশি, যার প্রায় ৫৯০ একর পড়েছে নবাবগঞ্জ উপজেলার মধ্যে, বাকিটা বিরামপুর উপজেলায়। প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা আশুরার বিলকে নিয়ে রয়েছে নানান পৌরাণিক কাহিনী। কথিত কাহিনিগুলোর একটি হলো, অতি প্রাচীনকালে আধিপত্য বিস্তারে লড়াই শুরু হয় দেবতা এবং অসুরদের মধ্যে। সেই লড়াইয়ে পরাজিত হয় অসুরেরা। দেবতাদের খঞ্জরের আঘাতে অসুরদের শরীর থেকে ঝরা রক্তে ভরে গিয়েছিল তাদেরই পায়ে দেবে যাওয়া গর্ত। অসুরদের সেই কাহিনী থেকে লোকমুখের মাধ্যমে ধীরে ধীরে এটির নাম হয়ে ওঠে আশুরার বিল।

শালবনের কোল ঘেঁষে গড়ে ওঠায় প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর আশুরার বিল হয়ে উঠেছে আরো বেশি মোহময়। উদ্ভিদ, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ এবং পর্যটন সুবিধাদির উন্নয়নের লক্ষ্যে সেই শালবনকে ২০১০ সালে জাতীয় উদ্যান হিসেবে ঘোষণা করেছে সরকার, যা স্থানীয়ভাবে শেখ রাসেল জাতীয় উদ্যান নামে পরিচিত। আগে এটি শুধু শালবন হিসেবে থাকলেও এখন সেখানে রয়েছে ২০-৩০ প্রজাতির গাছ। আর ৫ কিলোমিটার দৈর্ঘ্যের সমগ্র উত্তরবঙ্গের বৃহত্তম বিল আশুরাতে রয়েছে দেশীয় প্রজাতির বিভিন্ন ধরনের মাছ। শাপলা আর পদ্মফুলের সমারোহে বিভিন্ন প্রজাতির পাখির কলতানে মায়াবী আবেদনে হাতছানি দিয়ে ডেকে যায় আশুরার বিল। ঐতিহ্যবাহী বিলটি এক সময় উত্তরাঞ্চলের ভ্রমণপিপাসুদের কাছে হয়ে ওঠে অন্যতম দর্শনীয় স্থান। কিন্তু অবৈধ দখলদারদের কারণে অচিরেই বিলটি হারাতে বসে তার ঐতিহ্য। স্থানীয় প্রভাবশালী কিছু মানুষের কাছে জিম্মি হয়ে পড়ে অপার সম্ভাবনার এই জলাশয়। বাঁশের বেড়া আর মাচা দিয়ে শত ভাগে ভাগ করে ফেলে তারা। শীতে ধান চাষ করে তাতে কীটনাশক ব্যবহার করায় হারিয়ে যেতে থাকে দেশি প্রজাতির বহু মাছ। কচুরিপানা আর বিভিন্ন ধরনের আবর্জনায় জরাজীর্ণ রূপ নেয় আশুরা। সুষ্ঠু পরিকল্পনা আর সঠিক রক্ষণাবেক্ষণের অভাবে একশ্রেণীর স্বার্থান্বেষী গোষ্ঠী বিলটিকে কৃষি জমি হিসেবে ব্যবহার শুরু করায় এর পানি কমতে থাকে আশঙ্কাজনকভাবে। বিলের অধিকাংশ ভরাট হয়ে যাওয়ায় হারিয়ে যেতে থাকে এর সৌন্দর্য। অথচ আইনগতভাবে বিলের জমির শ্রেণি পরিবর্তনের সুযোগ নেই।

একটা সময় আর চুপ করে বসে না থেকে দীর্ঘদিন ধরে অবৈধ দখলে থাকা দর্শনীয় এই স্থান নিজেদের আয়ত্তে নিয়ে স্থানীয় উপজেলা প্রশাসন আশুরা বিলের হারানো জৌলুস ফিরিয়ে আনতে বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করে কয়েক জন জনপ্রতিনিধির সহায়তায়। আগের সৌন্দর্য ফিরিয়ে আনতে বিলের পূর্ব অংশে পানি ধরে রাখার জন্য বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের অর্থায়নে নির্মাণ করা হয় একটি ক্রস ড্রাম। ফলস্বরূপ বিলটিতে পানি বৃদ্ধি পাওয়ায় পদ্ম আর শাপলা ফুটতে থাকে যেন প্রতিযোগিতা করে। বৃদ্ধি পেতে থাকে লাল খলশে, কাকিলা, ধেধলসহ বিভিন্ন প্রজাতির মাছ। দীর্ঘ দুই দশক পর শীতের ঠিকানা খুঁজে নিতে আবারো আশুরায় ছুটে আসতে থাকে বালিহাঁস, গিরিয়াহাঁস, শামুকখোল, হট্টিটি, সাদা মানিকজোড়, রাঙ্গামুডিসহ অন্যান্য প্রজাতির হাজার হাজার পরিযায়ী পাখি। বিল আর বনের মধ্যে সংযোগ স্থাপনের জন্য গড়ে তোলা হয় দেশের বৃহত্তম আঁকাবাঁকা কাঠের সেতু। বন আর বিলকে একই সুতোয় গেঁথে দেওয়া ইংরেজি জেড আকৃতির এই সেতুর নামকরণ করা হয় ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা কাঠের সেতু’। আশুরার বিল আর শেখ রাসেল জাতীয় উদ্যান অন্যতম গন্তব্যে পরিণত হয় ভ্রমণ পিপাসুদের কাছে। আশুরার বিলকে কেন্দ্র করে এলাকার আর্থ-সামাজিক এবং প্রাকৃতিক গুরুত্ব অনুধাবন করে স্থানীয় প্রশাসন হাতে নেয় উন্নয়নমূলক বিভিন্ন কর্মকাণ্ড।

কিন্তু পরবর্তী সময়ে আবারও সেই প্রভাবশালীমহল শুরু করে নানা ধরনের ষড়যন্ত্র। সরকারি এই সম্পত্তি আবারও অবৈধ দখলের মাধ্যমে সেখানকার উন্নয়ন কাজ আটকে রাখতে বছর জুড়ে চালিয়ে যাচ্ছে বিভিন্ন ধরনের অপতত্পরতা। কিছুদিনের মধ্যেই রাতের আঁধারে কেটে ফেলে ক্রসড্রাম। বিলটির পানি আবারও কমে যাওয়ায় হ্রাস পেয়েছে মাছের উৎপাদন, কমে গেছে অতিথি পাখির আনাগোনা এই অবস্থায় ঐতিহ্যবাহী বিশাল এই জলাশয়টিকে বাঁচাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে স্থানীয় প্রশাসনকে সহায়তা দিতে হবে সরকারের উচ্চমহল থেকে। আশুরার বিল ও জাতীয় উদ্যানকে কেন্দ্র করে সমন্বিতভাবে সমীক্ষা পরিচালনার মাধ্যমে তৈরি করা দরকার একটি মাস্টারপ্ল্যান। আর সে অনুযায়ী পর্যটনভিত্তিক কোনো প্রকল্প এখানে বাস্তবায়ন করা গেলে এ অঞ্চলের ব্যাপক আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি টিকে থাকবে জীববৈচিত্রে্যর স্বাভাবিকতা। বৃহত্ একটি পর্যটনকেন্দ্র গড়ে তুলে সরকার তার যে কোনো বিভাগের মাধ্যমে তা ইজারা দিয়ে যেমন প্রচুর রাজস্ব আদায় করতে পারবে, তেমনি বৃহৎ পরিসরে নৌ-ট্যুরিজমের অন্যতম একটি স্পট হিসেবে আকৃষ্ট হবে সারা দেশের মানুষের কাছে। উত্তর জনপদের দেশীয় প্রজাতির মাছ চাষের ব্যাপক এক সম্ভাবনার স্থান এই বিল। স্থানীয় মৎস্য বিভাগের হিসাব মতে, সুষ্ঠু রক্ষণাবেক্ষণের মাধ্যমে আশুরার বিল থেকে প্রতি বছর বিভিন্ন প্রজাতির মাছই পাওয়া যাবে প্রায় ২৭৫ মেট্রিক টন, যা দিয়ে দিনাজপুরসহ আশপাশের জেলার মৎস্য চাহিদা পূরণ করা সম্ভব হবে সহজেই।

আমাদের পবিত্র সংবিধানের ১৮-এর ‘ক’ অনুচ্ছেদ স্পষ্টভাবে বলছে, ‘রাষ্ট্র বর্তমান ও ভবিষ্যৎ নাগরিকদের জন্য পরিবেশ সংরক্ষণ ও উন্নয়ন করিবেন এবং প্রাকৃতিক সম্পদ, জীববৈচিত্র্য, জলাভূমি, বন ও বন্যপ্রাণীর সংরক্ষণ ও নিরাপত্তা বিধান করিবেন। ’ সাংবিধানিক এই বাধ্যবাধকতা থেকেই দিনাজপুরের প্রাণ আশুরার বিলে সারা বছর পানির প্রবাহ সচল রাখতে হবে। আর এর জন্য মুখ্য ভূমিকা পালন করতে হবে সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পাশাপাশি এলাকার শুভবুদ্ধিসম্পন্ন মানুষদেরকেও। নইলে বিপন্ন হবে ইতিহাস ও ঐতিহ্যসমৃদ্ধ দিনাজপুর অঞ্চলের জীববৈচিত্র্য, ধ্বংস হবে লাখো মানুষের জীবন-জীবিকা, অঙ্কুরেই মৃত্যু ঘটবে জাতির জনকের পরিবারের দুই সদস্যের নামসদৃশ দুটি স্বপ্নের স্থান।

লেখক : সাংবাদিক 

ইত্তেফাক/ ইআ