শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ফিফার বর্ষসেরা পুরস্কার জিতবেন কে

আপডেট : ০৮ জানুয়ারি ২০২২, ১৭:৫৩

গত নভেম্বরে বিশ্ব ফুটবলের অন্যতম মর্যাদাপূর্ণ পুরস্কার ব্যালন ডি'অর সর্বোচ্চ সপ্তমবারের মতো জিতেছেন লিওনেল মেসি। তিনি পেছনে ফেলেছেন বায়ার্ন ফরোয়ার্ড রবার্ট লেভানডফস্কিকে। তারা দুজন এবার ফিফা বর্ষসেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায়ও জায়গা করে নিয়েছেন। তাদের সঙ্গে এই তালিকায় আছেন লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ।

তবে ব্যালন ডি'অরের সেরা তিনে ছিলেন না সালাহ। তিনি পঞ্চম হয়েছিলেন। আগামী ১৭ জানুয়ারি সেরা ফুটবলারের নাম ঘোষণা করবে ফিফা। বিগত ২০২১ সালে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে ফিফা দ্য বেষ্টের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন লিভারপুল ফরোয়ার্ড।

২০২১ সালে পিএসজিতে আসার আগ পর্যন্ত জাতীয় দল ও ক্লাবের হয়ে দারুণ সময় কেটেছে লিওনেল মেসির। আর্জেন্টিনার জার্সি গায়ে প্রথমবারের মতো জিতেছেন কোপা আমেরিকার শিরোপা। এর মধ্য দিয়ে আর্জেন্টিনার দীর্ঘ ২৮ বছরের আন্তর্জাতিক শিরোপা-খরা ঘুচিয়েছেন তিনি। হয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতা (৪টি), সবচেয়ে বেশি এসিস্ট (৫টি)। এবং টুর্নামেন্ট সেরা খেলোয়াড়ও মেসিই! এর বাইরে গত মৌসুমে বার্সেলোনার হয়ে লিগের সেরা গোলদাতা এবং কোপা দেল রের শিরোপা জয়।

অন্যদিকে, জাতীয় দলের হয়ে উল্লেখযোগ্য তেমন কোনো অর্জন নেই রবার্ট লেভানডফস্কি ও মোহাম্মদ সালাহর। তাদের অর্জন কেবল ক্লাব ফুটবল ঘিরেই। ফলে এদিক দিরে কিছুটা হলেও এগিয়ে থাকবেন মেসি।

ইত্তেফাক/টিএ