বুধবার, ২৫ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ঘরে ফিরতে পারবে জনশূন্য সেই ৪ গ্রামের মানুষ 

আপডেট : ০৯ জানুয়ারি ২০২২, ১৯:৪৪

নিজ বাড়িতে ফেরার সুযোগ পাচ্ছে জামালপুরের বকশীগঞ্জ উপজেলার মেরুরচর, ফকিরপাড়া, কলকীহারা ও বাগাডুবা গ্রামের র্নিদোষ ব্যক্তিরা। গত ৫ জানুয়ারি মেরুরচর হাসেন আলী উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে পুলিশের ওপর হামলার ঘটনায় যারা জড়িত না তারা এমন সুযোগ পাচ্ছে বলে রবিবার সাংবাদিকদের নিশ্চিত করেছেন বকশীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল ইসলাম সম্রাট। 

বিষয়টি নিয়ে গত ৮ জানুয়ারি ইত্তেফাক অনলাইনে 'লাশ দাফনের লোক নেই বকশীগঞ্জের ৪ গ্রামে' শিরোনামে একটি সচিত্র সংবাদ প্রকাশিত হয়। একই বিষয়ে ৯ জানুয়ারি দৈনিক ইত্তেফাক পত্রিকার প্রিন্ট ভার্সনে 'লাশ দাফনের লোক নেই চার গ্রামে' শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। সংবাদটি প্রকাশের পর রবিবার বকশীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শফিকুল ইসলাম সম্রাট এই নির্দেশনা দেন। 

উল্লেখ্য ৫ জানুয়ারি বকশীগঞ্জ উপজেলার মেরুরচর ইউনিয়নের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোট চলাকালীন মেরুরচর হাছেন আলী উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মনোয়ার হোসেন হকের লোকজন পুলিশের ওপর হামলা চালায়। হামলাকারীরা পুলিশের একটি পিকআপ ভ্যান ও তিনটি মোটর সাইকেল পুড়িয়ে দেয় এবং বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করে। হামলাকারীরা কেন্দ্র দখল করে ব্যালট বাক্স ছিনতাইয়ের চেষ্টাও চালায়। হামলায় ১১ জন পুলিশ সদস্য গুরুতর আহত হয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শর্টগানের ১৬০ টি বুলেট ও ৩২ টি টিয়ারসেল নিক্ষেপ করে পুলিশ। এই ঘটনায় স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী মনোয়ার হোসেন হককে প্রধান আসামি করে ৯২ জনের বিরুদ্ধে বকশীগঞ্জ থানায় একটি মামলা হয়। ওই মামলায় অজ্ঞাত আসামির সংখ্যা ১ হাজার ৬০০ জন। ১১ জনকে গ্রেফতার করে পুলিশ। ঘটনা ও মামলার পর থেকেই গ্রেফতার আতঙ্কে ঘর বাড়ি ছেড়ে পালিয়ে যায় মেরুরচর, ফকিরপাড়া, বাগাডুবা ও কলকিহারা গ্রামসহ ৪ গ্রামের মানুষ। অভিভাবকদের সঙ্গে শিশু ও বয়োজ্যেষ্ঠরাও পালিয়ে যায়। প্রতিটি বাড়ির ঘরের দরজা, মসজিদ, মাদ্রাসা ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। ফলে জনশূন্য হয়ে পড়ে উল্লেখিত ৪ গ্রাম। জনশূন্য থাকায় ৩ জন মৃত ব্যক্তির লাশ দাফন করা হয়েছে বিশেষ ব্যবস্থায়। 

বকশীগঞ্জ থানার ওসি শফিকুল ইসলাম সম্রাট বলেন, ভোটকেন্দ্রে সহিংসতার ঘটনায় নিরপরাধ কেউ হয়রানির শিকার হবে না। যারা জড়িত নয় তাদের ঘরে ফেরার আহবান জানানো হয়েছে। ভিডিও ফুটেজ দেখে অপরাধীদের চিহ্নিত করা হচ্ছে। তবে অপরাধী ও আসামীদের ধরতে পুলিশি অভিযান অব্যহত থাকবে।

 

 

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

পদ্মা সেতু ঘিরে উচ্ছ্বাস  

জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের ভাসানচর রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন  

নারী শ্রমিককে ধর্ষণের অভিযোগ, অচেতন অবস্থায় হাসপাতালে ভর্তি

কোম্পানি খুলে নিয়েছে কম্বাইন্ড হারভেস্টারের যন্ত্রাংশ, পচছে ধান 

এ সম্পর্কিত আরও পড়ুন

কুসিক নির্বাচনে ইভিএম বাতিল চান মেয়র প্রার্থী কায়সার  

রায়গঞ্জে স্কুলছাত্রের লাশ উদ্ধার 

ঘিওরে নড়বড়ে কাঠের পুল, ভোগান্তিতে ২০ গ্রামের মানুষ  

পূর্ব সুন্দরবনে ৩ মাস মাছ ধরা ও পর্যটন বন্ধ ঘোষণা