শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আদালতে জিতলেন জোকোভিচ তবুও শঙ্কা  

আপডেট : ১১ জানুয়ারি ২০২২, ০৯:৩৬

হার্ড, মাটি, ঘাস সব কোর্টেই শিরোপা জিতেছেন নোভাক জোকোভিচ। এবার জিতলেন আইনের কোর্টেও। অস্ট্রেলিয়া সরকারের বিরুদ্ধে করা চ্যালেঞ্জে জয় হলো তার। ভিসা বাতিল নয় বরং জোকোভিচকে ভিসা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। তাছাড়া আইনি লড়াইয়ে নাম্বার ওয়ান পুরুষ টেনিস তারকার যা খরচ হয়েছে তা অস্ট্রেলিয়া সরকারকেই বহন করতে হবে। কিন্তু আদালতে এমন জয়ের পরও অস্ট্রেলিয়ান ওপেনে জোকোভিচের খেলা নিয়ে রয়েছে শঙ্কা।

অস্ট্রেলিয়ার নিয়ম অনুযায়ী, যে কোনো বিদেশি নাগরিকের ভিসা বাতিল করার ক্ষমতা রাখেন দেশটির অভিবাসন মন্ত্রী। সেটা যে কারণেই হোক, অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক সে পথেই হাঁটছেন। তবে এর বিরুদ্ধেও আদালতে আপিল করতে পারবেন জোকোভিচ। আদালতের নির্দেশের ৩০ মিনিটের মধ্যেই জোকোভিচকে হোটেল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। অস্ট্রেলিয়ান ওপেনে ইতিহাস গড়ার জন্য গত বুধবার অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিমানবন্দরে পা রাখেন জোকোভিচ। কিন্তু দুই ডোজ টিকা না নেওয়ায় যৌথভাবে সর্বোচ্চ ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিককে প্রবেশপত্র দেয়নি বিমানবন্দর কর্তৃপক্ষ। বরং তাকে আটক করে রাখা হয় শরণার্থীদের হোটেলে। তবে ভিসা বাতিলের বিরুদ্ধে চ্যালেঞ্জ করেন জোকোভিচ। গতকাল আদালতের শুনানিতে টেনিস অস্ট্রেলিয়ার দেওয়া বিশেষ মেডিক্যাল ছাড়পত্র প্রকাশ করেন জোকোভিচ। সেখানে লেখা গত ১৬ ডিসেম্বর কোভিড পজিটিভ হওয়ায় তার শিগ্গিরই দুই ডোজ টিকা নেওয়ার প্রয়োজন নেই। কাগজটি দেখে জোকোভিচের পক্ষেই কথা বলেন বিচারক অ্যাম্হনি কোলি।

বিগত কয়েকটি দিনে ঝামেলাগুলো জোকোভিচের পারফরম্যান্সে প্রভাব ফেলতে পারে বলে মনে করছেন টেনিস পণ্ডিতেরা। সবকিছু একপাশে রেখে তবুও লড়াইয়ের বার্তা দিলেন জোকোভিচ। গতকাল অনুশীলনের পর টুইটারে জোকোভিচ লেখেন, ‘আমার ভিসা বাতিলের সিদ্ধান্তটি উঠিয়ে নেওয়ার জন্য বিচারকের প্রতি আমি সন্তুষ্ট ও কৃতজ্ঞ।এসবের পরও আমি অস্ট্রেলিয়ান ওপেনে লড়াই করতে চাই। আমি সেদিকেই মনোযোগী।’

ইত্তেফাক/এসআর