বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পাসপোর্ট তালিকায় তলানিতে পাকিস্তান-আফগানিস্তান, শীর্ষে জাপান

আপডেট : ১২ জানুয়ারি ২০২২, ০০:০৮

যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান ‘হ্যানলি অ্যান্ড পার্টনার্স’ এর করা ২০২২ সালের শক্তিশালী পাসপোর্ট সূচক প্রকাশিত হয়েছে। তালিকায় স্থান পেয়েছে ১৯৯টি রাষ্ট্র। এ তালিকার তলানিতে আছে আফগানিস্তান।

প্রকাশিত তালিকায় বাংলাদেশের অবস্থান ১০৩তম। আগের সূচকের ১০৮তম অবস্থান থেকে পাঁচ ধাপ উঠে এসেছে বাংলাদেশ। একই অবস্থানে যৌথভাবে আছে কসোভো এবং লিবিয়া।

বর্তমানে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টধারী দেশটি হলো জাপান। যে ব্যক্তির আছে জাপানের পাসপোর্ট আছে তিনি বিশ্বের ১৯২টি দেশে যাতায়াত করতে পারবেন। এরপরেই যৌথভাবে আছে জার্মানি ও দক্ষিণ কোরিয়া। ১৯০টি দেশে যাওয়া যাবে এই দুই দেশের পাসপোর্টধারীরা। শীর্ষ দশের মধ্যে যৌথভাবে তিনে আছে ফিনল্যান্ড, ইতালি, লুক্সেমবার্গ ও স্পেন।

চতুর্থ অবস্থানে আছে অস্ট্রিয়া, ডেনমার্ক, ফ্রান্স, নেদারল্যান্ড ও সুইডেন। পঞ্চম অবস্থানে আছে আয়ারল্যান্ড ও পর্তুগাল। ষষ্ঠ অবস্থানে বেলজিয়াম, নিউজিল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

সপ্তম অবস্থানে অস্ট্রেলিয়া, কানাডা, চেক রিপাবলিক, গ্রিস ও মাল্টা। অস্টম অবস্থানে পোল্যান্ড ও হাঙ্গেরি। নবম দেশগুলো হলো লিথুনিয়া ও স্লোভাকিয়া। দশম অবস্থানে এস্তোনিয়া, লাতভিয়া ও স্লোভেনিয়া।

তালিকার তলানিতে ১১১তম অবস্থানে আছে আফগানিস্তান। এরপরেই আছে ইরাক, সিরিয়া ও পাকিস্তান। দেশগুলোর অবস্থান যথাক্রমে ১১০, ১০৯, ১০৮তম স্থানে।

ইত্তেফাক/টিআর