শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শেষ পর্ব

পুরাতন রাউটার ফেলে না দিয়ে নতুন করে ব্যবহার করার উপায়

আপডেট : ১৩ জানুয়ারি ২০২২, ১২:২৮

তবে যদি আপনার রাউটারটি এটিকে সমর্থন না করে? তবে এক্ষেত্রে আপনার সেই পুরনো রাউটারটি সম্পর্কে আপনার বিবেচনা দরকার আছে। আপনার পুরনো রাউটারটি দিয়ে ওয়ারলেস ব্রিজ তৈরি করার সাথে সাথে রাউটারটি আপনার মূল রাউটার বা নেটওয়ার্কের সাথে সংযুক্ত করা যেতে পারে। আর তারপর আপনি আপনার IoT ডিভাইসগুলোকে এর সঙ্গে সংযোগ স্থাপন করাতে পারেন। এক্ষেত্রে কোনো সমস্যায়, সহজেই সংযোগ বিচ্ছিন্ন করতে পারেন, রাউটার এর ফায়ারওয়াল ব্যবহার করা যেতে পারে সংযোগ সজ্জিত করতে।

১১. পুরনো রাউটারটি দিয়ে Home Networking সম্পর্কে আরও জানুন

রাউটারগুলো বেশ অনেকটা স্বয়ংক্রিয়। কোন রাউটার নতুন সংযোগ গুলোকে স্বয়ংক্রিয়ভাবে কনফিগার করে এবং খুব সহজেই এবং অনেক দ্রুত আপনাকে অনলাইনে আসার সুযোগ করে দেয়।

যদি আপনি আপনার হোম নেটওয়ার্ক সম্পর্কে আরো বিস্তারিত ভাবে জানতে চান, তবে আপনাকে Admin screen এ যেতে হবে। কিন্তু আপনি যদি ভুল অপশনে ক্লিক করেন, তবে এক্ষেত্রে আপনার সবকিছু ভুল হতে পারে। কেননা আপনি যদি কম জেনে থাকেন, তবে কোন কিছু নতুনভাবে শিখতে গিয়ে ভুল জায়গাতে ক্লিক করতে পারেন। এক্ষেত্রে সমাধান কি?

এক্ষেত্রে হোম নেটওয়ার্কিং সম্পর্কে জানতে আপনি আপনার একটি পুরনো রাউটার কে ব্যবহার করুন। এক্ষেত্রে পুরনো রাউটার দিয়ে Firewalls, DMZs, MAC filter এবং আরো অনেক কিছু হাতে কলমে শিখতে বা অভিজ্ঞতা নিতে গিয়ে আপনাকে পুরো নেটওয়ার্কটিকে অকার্যকর বা অফলাইনে ঠেলে দেওয়া থেকে বাঁচাবে।

একটি পুরনো রাউটারে হোস্ট করা নেটওয়ার্ক ব্যবহার করে যদি কিছু ভুল হয়ে যায়, তবে আপনাকে এক্ষেত্রে আর ফ্যাক্টরি রিসেটের ওপর নির্ভর করতে হবে না।

১২. পুরনো রাউটারটি দান করুন

অবশেষে বলা যায় যে, কেন আপনি আপনার পুরনো রাউটারটি কোন একটি ভালো কাজে দান করবেন না? এক্ষেত্রে আপনি আপনার সেই পুরনো রাউটার টি স্কুল-কলেজ, দাতব্য প্রতিষ্ঠান এবং আরো এমন অন্যান্য প্রতিষ্ঠানে ব্যবহার করার জন্য এটিকে দিতে পারেন। এক্ষেত্রে তারা তাদের প্রয়োজনে আপনার সেই পুরনো রাউটারটি ব্যবহার করতে পারে।

এক্ষেত্রে আপনি উপলব্ধি করতে পারছেন যে, আপনার সেই রাউটারটি দিয়ে কোন অর্থ উপার্জন করতে পারছেন না। কিন্তু আপনি এটি জানতে পারছেন যে, এটি যেকোন একটি ভালো কারণেই ব্যবহার হচ্ছে।

আপনার পুরনো রাউটারটি এতটা পুরাতন নয়!

উপরে আলোচনা করা এসব বিষয়গুলো হচ্ছে আপনার পড়ে থাকা পুরনো রাউটার পুনর্নির্মাণের দুর্দান্ত সব উপায়, এ ক্ষেত্রে এটি যতই পুরনো হোক না কেন। এমনকি এটি যদি এমন কিছু ওয়্যারলেস বৈশিষ্ট্য হারিয়েও ফেলে, তবুও আপনি এটিকে নেটওয়ার্ক সুইচ হিসেবে ব্যবহার অথবা অতিথি guest Wi-Fi নেটওয়ার্ক হিসেবে ব্যবহার করতে পারেন।

তবে উপরের আলোচনা করা এসব বিষয়গুলোর কোনটিও যদি কাজ না করে, তবে আপনি এক্ষেত্রে ডিভাইস টি কোন জায়গায় বিক্রি করে দিতে পারেন অথবা আপনি অন্য কিছু করার জন্য এটি নিয়ে ভাবতে পারেন। শেষ পর্যায়ে বলা যায় যে, আপনি আপনার ওয়াইফাই রাউটারটি কি করবেন, সেটা আপনার ইচ্ছা।

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন

শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করবেন যেভাবে

ওয়েবপেজের মধ্যে নির্দিষ্ট কিছু খোঁজার কৌশল

মোবাইল ফোন পানিতে ভিজে গেলে করণীয়

ব্যক্তিগত তথ্য লুকিয়ে ইন্টারনেট ব্যবহার করবেন যেভাবে

এ সম্পর্কিত আরও পড়ুন

হোয়াটসঅ্যাপ সিকিউরিটি পিন ভুলে গেলে কিভাবে খুলবেন

ডোমেইন ও হোস্টিং কি, কেনার আগে যা করবেন

কম্পিউটার ড্রাইভার ব্যাকআপ নেওয়ার সহজ পদ্ধতি

ফেসবুক আসক্তি-মুক্ত থাকবেন যেভাবে