মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ১ ভাদ্র ১৪২৯
দৈনিক ইত্তেফাক

হেলথ টিপস

হৃদরোগ থেকে রেহাই পেতে যা করবেন

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ০১:৫৪

হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস থেকে রেহাই পেতে জীবনযাত্রার মানোন্নয়নের পাশাপাশি চর্বিজাতীয় খাবার কম খাওয়া বা পরিহার করা একান্ত জরুরি। একজন সুস্থ প্রাপ্তবয়স্ক মানুষের জন্য দিনে অন্তত আড়াই হাজার থেকে তিন হাজার কিলোক্যালরি এনার্জি ইনটেক করতে হয়। আর এর জন্য যেসব খাবার আহার করতে হয় তার মধ্যে ফ্যাট বা চর্বিজাতীয় খাবারের পরিমাণ থাকতে হবে শতকরা ৩০ ভাগের কম। আর চর্বিজাতীয় খাবার বেশি খেলে শুধু হৃদরোগের ঝুঁকি বাড়ে তা-ই নয়, শরীরে নানা জটিলতাও বাড়ে। খাবারের মধ্যে নানা ধরনের ফ্যাট আছে যেমন—স্যাসুরেটেড ফ্যাট, আনস্যাসুরেটেড ফ্যাট ও ট্র্যান্স ফ্যাট।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, স্যাসুরেটেড ফ্যাটের পরিমাণ টোটাল এনার্জি ইনটেকের শতকরা ১০ ভাগের নিচে নামিয়ে আনতে হবে। স্যাসুরেটেড বা ক্ষতিকর চর্বিজাতীয় খাবারের মধ্যে রয়েছে বাটার, ঘি, কোকোনাট অয়েল, পাম অয়েল, চিজ, রেড মিট, যা হৃদরোগের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ। আর আন স্যাসুরেটেড ফ্যাট বা ভালো চর্বির মধ্যে রয়েছে অলিভস, বাদাম, মাছের চর্বি, ডিম, ইত্যাদি। বিশেষ করে যাদের হৃদরোগ ও ডায়াবেটিস অথবা ডায়াবেটিসের ঝুঁকি আছে, তাদের অবশ্যই অধিক চর্বিযুক্ত খাবার পরিহার করা উচিত। আর যাদের হার্টে ব্লক আছে, তাদের কোনো অবস্থায়ই চর্বিজাতীয় খাবার খাওয়া উচিত নয়।

ডা. মোড়ল নজরুল ইসলাম,  চুলপড়া, অ্যালার্জি, চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন

তরুণদের মধ্যে উচ্চ রক্তচাপ ও হৃদ্রোগে আক্রান্তের প্রবণতা বাড়ছে

বিনাখরচে স্বাস্থ‍্যসেবা পেল পরিবহণ শ্রমিকরা

জাপানে বেড়েছে করোনা সংক্রমণ, মৃত্যু বেশি ফ্রান্সে 

ভেজাল প্রসাধন ব্যবহারে বাড়ছে রোগের ঝুঁকি

এ সম্পর্কিত আরও পড়ুন

বিএসএমএমইউয়ে গবেষণায় বরাদ্দ বাড়ল পাঁচ গুণের বেশি

বিশেষ সংবাদ

উদাসীনতায় ভয়ংকর রূপ নিতে পারে করোনা, আশঙ্কা বিশেষজ্ঞদের

রাজধানীতে কলেরার টিকাদান কর্মসূচি শুরু

নতুন অ্যান্টিবডি থেরাপি ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করবে