মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২, ১১ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

পর্যটকদের ওপর ‘ফি’ আরোপের চিন্তা থাইল্যান্ডে

আপডেট : ১৪ জানুয়ারি ২০২২, ০৯:৩২

বিদেশি পর্যটকদের জন্য ফি আরোপের পরিকল্পনা করছে থাইল্যান্ড। প্রতি পর্যটক থেকে ৯ ডলার করে নেবে সরকার। দুর্ঘটনা বিমার অর্থ দিতে না পারা বিদেশি পর্যটক এবং পর্যটন খাতের উন্নয়নে আগামী এপ্রিল থেকে পর্যটকদের কাছ থেকে আলাদা করে অর্থ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির পর্যটন বিভাগ।

বুধবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন সরকারের মুখপাত্র থানাকর্ন ওয়াংবুনকংচানা। তবে কীভাবে এই অর্থ সংগ্রহ করা হবে সেই বিষয়ে নির্দিষ্ট করে কিছু জানানো হয়নি।

মারা গেলে বিদেশি পর্যটকদের ১০ লাখ বাথ এবং দুর্ঘটনায় পড়লে ৫ লাখ বাথ (থাই মুদ্রা) দেওয়া হবে। সরকার আশা করছে, পর্যটন খাত থেকে সরকার চলতি বছরে এক দশমিক ৮ ট্রিলিয়ন বাথ সংগ্রহ করবে। আর বিদেশি পর্যটকদের কাছ থেকে ফি বাবদ আদায় হবে আট বিলিয়ন বাথ।

[ছবি: সংগৃহীত]

পর্যটকদের জন্য এশিয়ার মধ্যে অন্যতম একটি গন্তব্য থাইল্যান্ড। করোনা মহামারির কারণে দেশটির এই খাত ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। ২০২০ সালে দেশটি ভ্রমণে যায় মাত্র ২ লাখ মানুষ। অথচ এর আগে ২০১৯ সালে দেশটিতে আগত পর্যটকের সংখ্যা ছিল প্রায় ৪ কোটি। আবারও করোনার নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ বেড়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত বড় এই খাতটির পুনর্গঠনে এমন উদ্যোগ নেওয়া হয়েছে। সূত্র: হিন্দুস্তান টাইমস

ইত্তেফাক/এমআর

এ সম্পর্কিত আরও পড়ুন

এবার মহাকাশ ভ্রমণে যাচ্ছেন জাপানি ধনকুবের

মঙ্গলবার থেকে মালয়েশিয়ায় বিমানের ফ্লাইট চালু হচ্ছে