মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২, ১১ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

করোনাকে ভয়াবহ করে তুলেছে মানুষেরই একটা জিন

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ০৭:১৫

কোভিড কারো কারো ক্ষেত্রে যতটা ভয়াবহ হয়ে ওঠে অন্যের ক্ষেত্রে ততটা নয়। মানুষ থেকে মানুষে কেন কোভিড সংক্রমণের এই বৈষম্য তার অন্যতম কারণ খুঁজে পাওয়া গেলো। এই প্রথম হদিশ মিলল মানবদেহে থাকা এমন একটি জিনের যা কোভিডের ভয়াবহ হয়ে ওঠার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।

জিনটির উপস্থিতি ও অতি সক্রিয়তা কোভিডের ভয়াবহ হয়ে ওঠার আশঙ্কা কয়েক গুণ বাড়িয়ে তোলে, যেটা আরো উদ্বেগের। গবেষণায় এও দেখা গিয়েছে, ভারতীয় নাগরিকদের ২৭ শতাংশের শরীরেই এই জিনটি রয়েছে। আর তা রয়েছে অতি সক্রিয় অবস্থাতেই। 

বিশেষজ্ঞদের একাংশের বক্তব্য, এই গবেষণার ফলাফল কোন রোগীর ক্ষেত্রে কোভিডের ভয়াবহ হয়ে ওঠার আশঙ্কা বেশি তা চিকিৎসকদের আগেভাগে বুঝতে সাহায্য করবে। পোল্যান্ডের ‘মেডিক্যাল ইউনিভার্সিটি অব বায়ালিস্টক’-এর জিন বিশেষজ্ঞদের সাম্প্রতিক গবেষণা এই খবর দিয়েছে। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘নেচার জেনেটিক্স’-এ। 

পোল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী অ্যাডাম নিঝেলস্কি বলেছেন, ‘গত দেড় বছরের গবেষণায় এই প্রথম এ জিনটির হদিশ মিলল। এর ফলে কোভিড কার ক্ষেত্রে ভয়াবহ হয়ে উঠতে পারে তা অনেক আগেভাগেই বুঝতে পারবেন চিকিৎসকরা।’ 

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন

ক্যামেরুনে স্টেডিয়ামে পদদলিত হয়ে নিহত ৬, আহত বহু 

পাকিস্তানে মসজিদে যেতে দুই ডোজ টিকা বাধ্যতামূলক  

ইংল্যান্ডে টিকাপ্রাপ্ত ভ্রমণকারীদের জন্য কোভিড টেস্ট বাধ্যতামূলক না

এ সম্পর্কিত আরও পড়ুন

বিদ্রোহীদের হাতে আটক বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট

ইউক্রেন থেকে মার্কিন কর্মীদের দেশে ফেরার নির্দেশ

করোনা টিকা বাধ্যতামূলক নীতির বিরুদ্ধে ওয়াশিংটনে বিক্ষোভ

অসলোতে তালেবান ও পশ্চিমা কূটনীতিকদের বৈঠক