বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

সরকারের বিধিনিষেধের মাঝেও রাঙ্গামাটিতে পর্যটকের উপচেপড়া ভিড়

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ১৫:১৭

করোনা ভাইরাস ও ওমিক্রনের বিস্তার ঠেকাতে সরকারের দেয়া বিধিনিষেধের পরও রাঙ্গামাটির পর্যটন কেন্দ্রগুলোতে পর্যটকদের উপচেপড়া ভিড় লক্ষ করা গেছে। এই সব পর্যটন কেন্দ্রগুলোতে সামাজিক দূরত্ব বা স্বাস্থ্যবিধি সঠিকভাবে মানছে না পর্যটকরা। আগত পর্যটকদের অধিকাংশের মুখে ছিলো না মাস্ক। ফলে উপেক্ষিত হচ্ছে স্বাস্থ্যবিধি। এতে করোনা ও ওমিক্রনের সংক্রমণের আশঙ্কায় স্থানীয়রা।

শুক্রবার ও শনিবার রাঙ্গামাটি সরকারি পর্যটন কমপ্লেক্স, ঝুলন্ত সেতু, জেলা পুলিশের পলওয়েল পার্ক, রাঙ্গামাটি পার্কসহ আশেপাশের পর্যটন স্পট ও দর্শনীয় স্থানে নামে অসংখ্য পর্যটকের ঢল। এতে করে পর্যটকদের পদচারণায় সরব হয়ে উঠেছে রাঙ্গামাটির পরিবেশ ও প্রকৃতি। মুখর হয়ে উঠছে আশেপাশের জনপদ। সবুজ পাহাড় ও হ্রদ পরিবেষ্টিত রাঙ্গামাটির নৈসর্গিক হাতছানিতে করোনা ও ওমিক্রনের বিধিনিষেধের মধ্যেও সমাগম ঘটছে অগণিত পর্যটকের। 

সরেজমিনে দেখা গেছে, সাপ্তাহিক ছুটির দিন রাঙ্গামাটির পর্যটন কেন্দ্রগুলোতে পর্যটকদের আগমন ছিলো অন্যান্য সময়ের মতো স্বাভাবিক। বিশেষ করে পর্যটন কর্পোরেশনের ঝুলন্ত সেতু আর জেলা পুলিশ পরিচালিত পলওয়েল পার্কে ছিলো পর্যটকদের গাদাগাদি। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে চলতে সকল প্রকার কার্যক্রম গ্রহণ করা হয়েছে। পর্যটক এলাকায় আসা পর্যটকদের স্বাস্থ্য বিধি মনে চলতে ও মুখে মাস্ক ব্যবহারের নির্দেশ প্রদান করছেন কর্তৃপক্ষ।

 রাঙ্গামাটির পলওয়েল পার্কে পর্যটকের ভিড়।

রাঙ্গামাটি সরকারি পর্যটন স্পটের মনোরম ঝুলন্ত সেতুসহ আশেপাশে একাধিক স্পটে গিয়ে দেখা যায়, ভ্রমণকারী বেশিরভাগ পর্যটক সরকারি স্বাস্থ্যবিধি মানছেন না। বেশিরভাগ লোকজন ঘুরছেন মাস্ক ছাড়াই ঠাসাঠাসি, দলাদলি করে। শুক্রবার ও শনিবার দেখা যায়, রাঙ্গামাটি মনোরম ঝুলন্ত সেতু এলাকা পর্যটকে ঠাসা। অগণিত পর্যটকের পদচারণায় মুখর গোটা পর্যটন এলাকা। সেতুর ওপাড়ে বসানো হয়েছে বিভিন্ন জিনিসের বেচা বিক্রির পসরা। আশেপাশে অসংখ্য পর্যটকের ভিড়। এসব পর্যটকের আগমন ঘটছে দেশের বিভিন্ন স্থান থেকে। অনেকের সরকারের দেয়া স্বাস্থ্যবিধি মানার বালাই নেই যেন।

রাঙ্গামাটি পর্যটন হলিডে কমপ্লেক্সের ব্যবস্থাপক সৃজন বিকাশ বড়ুয়া বলেন, আমরা মাস্ক ছাড়া কাউকে স্পটে প্রবেশে টিকিট দিচ্ছি না। আর যারা ভেতরে প্রবেশ করছে তাদেরকে স্বাস্থ্যবিধি মেনে চলতে পরামর্শ প্রদান করছি। ভেতরে গিয়ে যদি কেউ মাস্ক খুলে ফেলে, তাতে আমাদের করার কিছুই নেই। তবে আমরা স্বাস্থ্যবিধি মেনে চলছে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করেছি।

রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, সরকারের ১১ দফা বিধিনিষেধ প্রতিপালনের লক্ষ্যে আমরা বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করেছি। আমাদের ৩টি মোবাইল কোর্ট শহরসহ উপজেলাগুলোতে কাজ করছে এবং এটা অব্যাহত থাকবে। সকল ধরনের শপিংমল রাত ৮টা ও রাত ১০টার মধ্যে সকল হোটেল বন্ধসহ মন্ত্রিপরিষদ বিভাগের নিদের্শনা বাস্তবায়নে তৎপরতা চালানো হচ্ছে। আর জনসচেতনতায় জেলা তথ্য অফিস প্রচার কাজ চালিয়ে যাচ্ছে। এতে সরকারের বিধিনিষেধ প্রচার করে মাইকিং করা হচ্ছে। এতে কেউ যদি নিদের্শনা না মানে তা হলে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। 

রাঙ্গামাটি পুলিশ সুপার মীর মোদ্দাছ্ছের হোসেন বলেন, রাঙ্গামাটিতে করোনা প্রতিরোধে স্বাস্থ্য বিধি যাতে অনুসরণ করা হয় তার জন্য সচেতনতামূলক কাজ শুরু করা হয়েছে। তাই সরকারের নির্দেশ মোতাবেক সবাইকে স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে। এই ব্যাপারে আমাদের আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতা বাড়ানো হয়েছে। তাই সরকারের দেয়া নির্দেশনা পালনে সবাইকে আহবান জানান তিনি।

রাঙ্গামাটি সিভিল সার্জন ড. বিপাশ খীসা জানান, রাঙ্গামাটি জেনারেল হাসপাতালে করোনা রোগীর চিকিৎসা দিতে আলাদা ইউনিট প্রস্তুতি রাখা হয়েছে এবং সেন্ট্রাল অক্সিজেনের সরবরাহ নিশ্চিত করা হয়েছে। আগে রোগীকে অক্সিজেনের জন্য চট্টগ্রাম যেতে হতো এখন আর যেতে হবে না। অক্সিজেন ছাড়া অন্যকোন কারণে হয়তো রোগীকে চট্টগ্রামে যেতে হতে পারে। তবে অক্সিজেনের জন্য রোগীদেরকে আর চট্টগ্রামে যেতে হবে না।

রাঙ্গামাটিতে করোনা সংক্রমণ যাতে বৃদ্ধি না পায় তার জন্য জনগণকে কঠোরভাবে স্বাস্থ্য বিধি মেনে চলাসহ সবাইকে মাস্ক ব্যবহার এবং করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার আরোপিত ১১ দফা বিধিনিষেধ প্রতিপালনের সবাইকে সর্তক থাকার পরামর্শ দিয়েছে অভিজ্ঞ মহল।

 

ইত্তেফাক/ ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন

শপথ নেওয়ার পরপরই ৪ ইউপি চেয়ারম্যান গ্রেফতার

কাপ্তাই লেকে ঝাঁকে ঝাঁকে পরিযায়ী পাখি

রাঙ্গামাটিতে অস্ত্রসহ ইউপিডিএফ’র কেন্দ্রীয় নেতা গ্রেফতার

কক্সবাজারে পর্যটকদের নিরাপত্তায় ছাত্রলীগের হেল্প ডেস্ক চালু

এ সম্পর্কিত আরও পড়ুন

আয়োজন নেই বর্ষবরণে, তবুও পর্যটকে ভরা কক্সবাজার

বাঘাইছড়িতে দুই গ্রুপের বন্দুকযুদ্ধে নিহত ২

কক্সবাজার সৈকতে নারী ও শিশু জোন চালু

কক্সবাজারে পর্যটককে ধর্ষণ: ৩ আসামি রিমান্ডে