মঙ্গলবার, ২৫ জানুয়ারি ২০২২, ১১ মাঘ ১৪২৮
দৈনিক ইত্তেফাক

ইউক্রেনে হামলার নতুন ছক কষছে রাশিয়া: যুক্তরাষ্ট্র

আপডেট : ১৫ জানুয়ারি ২০২২, ১৯:৪২

রাশিয়া-ইউক্রেন সীমান্তবর্তী উত্তেজনা নিয়ে পশ্চিমা বিশ্বে উত্তপ্ত পরিস্থিতি বিরাজ করছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার পর সীমান্ত থেকে সেনা সরিয়ে নেওয়া শুরু করলেও ইউক্রেনে হামলার পরিকল্পনা এখনও পরিত্যাগ করেনি রাশিয়া। এমনকি কীভাবে সেখানে সফলভাবে হামলা করা যায় তা নিয়ে নতুন ছক কষছে পুতিনের দেশ। এমনটিই দাবি করেছেন মার্কিন সামরিক বাহিনীর সদর দফতর পেন্টাগনের মুখপাত্র জন কিরবি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

শুক্রবার (১৪ জানুয়ারি) এক সংবাদ সম্মেলনে জন কিরবি মার্কিন সরকার ও সামরিক বাহিনীর এই আশঙ্কার কথা জানিয়েছেন। ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার সংলাপের ব্যর্থতার এক সপ্তাহ পর এই শঙ্কা প্রকাশ করলো পেন্টাগন।

ইউক্রেনে সম্প্রতি যে ব্যাপক সাইবার হামলা ঘটনার ইঙ্গিত টেনে এই কর্মকর্তা বলেন, ‘রাশিয়া নতুনভাবে ইউক্রেনে হামলার পরিকল্পনা সাজাচ্ছে। যে কোনো একটি অজুহাত সৃষ্টি করে দেশটির সেনাবাহিনী ইউক্রেনে প্রবেশ করতে চাইছে। সামরিক পরিভাষায় একে আমরা বলি ফলস ফ্ল্যাগ অপারেশন।’

সম্প্রতি এক সাইবার হামলায় ইউক্রেনের কয়েক ডজন সরকারি ওয়েবসাইট ধ্বংস হয়েছে। হামলার আগে সাইবার মাধ্যমে হ্যাকাররা ইউক্রেনবাসীর উদ্দেশে এক সতর্কবার্তায় বলেছিল, ‘নিকৃষ্টতম পরিস্থিতির জন্য প্রস্তুত হও তোম্রা।’ এই বার্তার এক ঘণ্টার মধ্যেই হামলা হয় ওয়েবসাইটগুলোতে।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

রুশ-ইউক্রেন উত্তেজনা: ইউরোপীয় নেতাদের সঙ্গে বাইডেনের ভিডিও কল

যুদ্ধের শঙ্কা, মার্কিন ৮ হাজার ৫০০ সেনা প্রস্তুত 

পাক রাষ্ট্রদূত অনুমোদনে বিলম্ব করছে যুক্তরাষ্ট্র   

মার্কিন দূতাবাসকর্মীদের পরিবারকে ইউক্রেন ছাড়ার নির্দেশ

এ সম্পর্কিত আরও পড়ুন

মার্কিন দূতাবাসকর্মীদের পরিবারকে ইউক্রেন ছাড়ার নির্দেশ

ইউক্রেনকে কতটা সহায়তা করতে পারবে পশ্চিমা বিশ্ব?

জো বাইডেনের পররাষ্ট্রনীতিতে উভয় সংকট!

রাশিয়াকে কড়া হুঁশিয়ারি যুক্তরাজ্যের