বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চিকিৎসকসহ ৩৫১ পদ শূন্য 

আপডেট : ১৬ জানুয়ারি ২০২২, ০৫:৩২

মাদারীপুর জেলায় স্বাস্থ্য বিভাগে চিকিসক ও কর্মকর্তা-কর্মচারী সংকটে সেবা ব্যাহত হচ্ছে। বর্তমানে জেলায় চিকিসকসহ  ৩৫১ কর্মকর্তা ও কর্মচারীর পদ শূন্য রয়েছে। শূন্যপদের মধ্যে প্রথম ও দ্বিতীয় শ্রেণির ৭০ জন কর্মকর্তা (চিকিৎসকসহ ), ২৬৮ জন ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারী এবং সিএইচসিপির ১৩টি পদ রয়েছে বলে জানা যায়। এদিকে সদর হাসপাতালে শূন্য রয়েছে ৫০টি পদ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, একমাত্র সিভিল সার্জন কার্যালয়েই প্রথম ও দ্বিতীয় শ্রেণির ৬ কর্মকর্তাসহ ১৭ কর্মকর্তা কর্মচারীর পদ শূন্য রয়েছে দীর্ঘদিন ধরে। জেলা সদরের একমাত্র সরকারি (সদর) হাসপাতালটিতে মঞ্জুরিকৃত ১৭৮ পদের ৫০ পদ বর্তমানে শূন্য। এর মধ্যে জুনিয়র কনসালটেন্টসহ ১ম ও ২য় শ্রেণির ১২টি পদ এবং ৩য় ও ৪র্থ শ্রেণির ৩৮ পদ শূন্য। 

জেলার একমাত্র বক্ষব্যাধি ক্লিনিকে মঞ্জুরিকৃত দুইটি জুনিয়ার কনসালটেন্টের পদই বর্তমানে শূন্য। এছাড়া ৩য় ও ৪র্থ শ্রেণির সাতটি পদ শূন্য রয়েছে। সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগে ৩৩ তৃতীয় শ্রেণির কর্মচারীসহ ৩৫ পদ বর্তমানে শূন্য। জেলার সর্ববৃহত্ উপজেলা শিবচরে মঞ্জুরিকৃত ২৫২ পদের ৯৭ পদ শূন্য রয়েছে। শিবচরে ১ম ও ২য় শ্রেণির ২৭ পদসহ ৯৭ পদ শূন্য। রাজৈরের কবিরাজপুর ২০ শঘ্যা হাসপাতালে ১ম ও ২য় শ্রেণির ১০ কর্মকর্তার পদসহ ২৩ পদ দীর্ঘদিন যাবৎ শূন্য রয়েছে।

কালকিনি উপজেলায় নবসৃষ্ট ডাসার উপজেলাসহ ৩য় ও ৪র্থ শ্রেণির ৫৪ পদসহ ৬২ কর্মকর্তা-কর্মচারীর পদ বর্তমানে শূন্য রয়েছে। শূন্যপদের মধ্যে রয়েছে জুনিয়র কনসালটেন্ট, সহকারী সার্জন ও অন্যান্য কর্মচারী। রাজৈর উপজেলায় জুনিয়র কনসালটেন্ট, মেডিক্যাল অফিসার, সহকারী সার্জনের পদসহ ৪৫ পদ শূন্য রয়েছে। 

এরমধ্যে ৩য় ও ৪র্থ শ্রেণির ৪১টি পদ রয়েছে। এছাড়া পাঁচটি উপজেলায় সিএইচসিপির ১৩ পদ দীর্ঘদিন যাবত্ শূন্য রয়েছে। নাম প্রকাশ না করার শর্তে একাধিক চিকিৎসক ও দায়িত্বশীল ব্যক্তি জানান, কনসালটেন্টের অভাবে হাসপাতালগুলোতে অনেক কাজই ব্যাহত হচ্ছে। কর্মচারী সংকটের কারণে (লোকবল) হাসপাতালে আগত রোগীদের সেবাদান কার্যক্রম অনেকাংশে ব্যাহত হচ্ছে। দক্ষ লোকের অভাবে অনেক মূল্যবান যন্ত্রপাতি অকেজো হওয়ার উপক্রম। তারা আরও জানান, সুইপার, নার্স, আয়া, অফিস সহায়ক, হিসাব রক্ষকসহ অনেক পদই শূন্য।

মাদারীপুরের সিভিল সার্জন ডা. মুনীর আহমদ খান জেলার পাঁচ উপজেলাসহ স্বাস্থ্য বিভাগে বর্তমানে ৩৫১টি পদ শূন্য রয়েছে বলে নিশ্চিত করেছেন। 

তিনি জানান, শূন্যপদের মধ্যে প্রথম শ্রেণির ৪৩, দ্বিতীয় শ্রেণির ২৭, তৃতীয় শ্রেণির ২০৫, চতুর্থ শ্রেণির ৬৩ এবং সিএইচসিপির ১৩টি পদ শূন্য রয়েছে। স্হানীয়রা জরুরি ভিত্তিতে স্বাস্থ্য বিভাগে লোক নিয়োগের আবেদন জানিয়েছেন।  

ইত্তেফাক/এএএম