শনিবার, ২৮ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

নগর সংস্কৃতি

শাহনাজ সুলতানার ছবিতে নারী ও প্রকৃতি

আপডেট : ১৬ জানুয়ারি ২০২২, ২২:০৮

নারী ও প্রকৃতি শিল্পী শাহনাজের ক্যানভাসের প্রধান বিষয়। ক্যানভাসে তার নারীরা একাকী প্রকৃতির মতই। একইসঙ্গে সেই নারী প্রকৃতিকে ভালোবাসে। সেখানে নারী ও প্রকৃতি এক হয়ে গেছে। গত দুই বছর করোনাকালের ঘরবন্দি মানুষের টানাপোড়েন, কষ্ট এবং লড়াই শাহনাজের ক্যানভাসে উঠে আসে। তবে এই সংগ্রামের পরেও তিনি জীবনকে ভালোবাসেন। এমনি নানামাত্রার চিত্রকর্ম নিয়ে ধানমন্ডির সফিউদ্দীন শিল্পালয়ে শুরু হয়েছে শিল্পী শাহনাজ সুলতানার ‘কালান্তর’ শীর্ষক প্রথম একক চিত্রকর্ম  প্রদর্শনী।

রবিবার প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, বিশেষ অতিথি ছিলেন নাসির উদ্দীন ইউসুফ ও সাইফুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন শিল্পী শাহনাজ সুলতানা। সঞ্চালনায় ছিলেন সফিউদ্দীন শিল্পালয়ের নির্বাহী পরিচালক নাহিদা শারমিন।

এ সময় কে এম খালিদ বলেন, শিল্প সাধনায় আমাদের নারী সমাজের অবদান আমাদের গর্বিত করে। শিল্পী শাহনাজ সুলতানার শিল্পযাত্রা সামনে আরও সমৃদ্ধ হবে এটাই কামনা।

শিল্পী শাহনাজ চিত্রকলার কাঠামোগত পড়াশোনা করেননি। ছবি আঁকার সহাজত ঝোঁক থেকে তিনি এই বিষয়ের গভীরে যেতে চেয়েছেন। তাই তার আঁকা করণকৌশলে নিষ্ঠাবান শিল্পীর দেখা মেলে। শাহনাজ বাংলাদেশের শিল্প জগতে নুতন মুখ, তার ক্যনভাসেও নতুন গল্প, নতুন ভাবনা, যা শিল্পরসিকদের আনন্দ দেবে।

শাহনাজ সুলতানা বলেন, আমার ভাবনাগুলো ক্যানভাসে ফুটিয়ে তুলতে চাই। যেখানে কখনো আমি নিজেই বিষয় হয়ে উঠি। আবার কখনো প্রকৃতি, বৃক্ষ, ফুল কিংবা পাখির সঙ্গে নিজের মিল খুঁজে পাই।

প্রদর্শনীতে অ্যাক্রেলিক ও জল রঙে আঁকা ৩০টি চিত্রকর্ম স্থান পেয়েছে। প্রদর্শনী চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত। ধানমন্ডি ৪ নম্বর সড়কে সফীউদ্দিন শিল্পালয়ে প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী খোলা থাকবে। 

 

ইত্তেফাক/জেডএইচডি

এ সম্পর্কিত আরও পড়ুন

ঢাবি এলাকায় ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষ: কোনো পক্ষই মামলা করেনি

সুপ্রিম কোর্টে প্রবেশে কড়াকড়ি আরোপ

খিলগাঁওয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে রিকশাচালকের মৃত্যু

দুর্ঘটনায় পা হারানো শিশু জান্নাতের পাশে পুনাক সভাপতি

এ সম্পর্কিত আরও পড়ুন

ঐক্য ডটকম ডটবিডি-চ্যানেল আই নজরুল মেলা

শিক্ষাপ্রতিষ্ঠানে সহজেই মিলছে স্যানিটারি ন্যাপকিন

হলি আর্টিজানের ঘটনার পর স্থগিত ফুলব্রাইট প্রোগ্রাম আবারও চালু

প্রধানমন্ত্রীর উপহারের ঢাকা-বেনাপোল ট্রেনটি আবার চালুর দাবি