বুধবার, ২৫ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পুলিশি নিরাপত্তার দাবি জানিয়ে আইনি লড়াইয়ে প্রিন্স হ্যারি

আপডেট : ১৭ জানুয়ারি ২০২২, ০২:৫১

যুক্তরাজ্যে সফরের সময় পুলিশের নিরাপত্তার খরচ দিতে আইনি লড়াইয়ে যাচ্ছেন প্রিন্স হ্যারি। ব্রিটিশ স্বরাষ্ট্র দপ্তর তার আবেদন নাকচ করার পর আইনি লড়াইয়ের সিদ্ধান্ত নিয়েছেন বলে আইনজীবী জানিয়েছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

যুক্তরাষ্ট্রে বসবাস করা ডাচেস অব সাসেক্স প্রিন্স হ্যারির দাবি, তার ব্যক্তিগত যে নিরাপত্তা টিম আছে তাদের যুক্তরাজ্যে এসে নিরাপত্তা দেওয়ার মতো সক্ষমতা নেই। কারণ যুক্তরাজ্যের গোয়েন্দাদের সঙ্গে এই নিরাপত্তা টিমের কোনো যোগাযোগ নেই। ২০২০ সালে রাজপ্রাসাদের দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর পর তিনি ব্রিটিশ জনগণের করের অর্থে পাওয়া পুলিশের নিরাপত্তা হারান।

প্রিন্স হ্যারি বলেন, তিনি তার স্ত্রী এবং সন্তান নিয়ে ব্রিটেনে আসতে চান। কিন্তু তার নিরাপত্তার জন্য কোনো ব্যবস্হা নেই। তিনি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য হাইকোর্টে আবেদন করছেন। তিনি গত বছর নিরাপত্তার হুমকির মুখে পড়েছিলেন বলেও জানান। তখন একদল ফটোগ্রাফার তার পেছনে তাড়া করেছিল। সরকারি বিভাগের সিদ্ধান্তের বিরুদ্ধে উচ্চ আদালতে চ্যালেঞ্জ জানিয়েছেন তিনি।

প্রিন্স হ্যারির আইনি বিষয়গুলো দেখভালের দায়িত্বপ্রাপ্ত একজন জানান, আইনি দাবিটি জানানো হয়েছে গত বছরের সেপ্টেম্বরে। নিরাপত্তা পদ্ধতির বিষয়ে সিদ্ধান্ত গ্রহণকে চ্যালেঞ্জ করার জন্য এটি করা হয়েছে। সুস্পষ্ট এবং প্রয়োজনীয় সুরক্ষার জন্য সিদ্ধান্ত পুনরায় মূল্যায়ন করার জন্য এটি করা হয়েছে দাবি করে তিনি বলেন, পুলিশি নিরাপত্তা নেওয়ার বিনিময়ে প্রিন্স হ্যারি ব্যক্তিগতভাবে অর্থায়ন করতে চান। করদাতাদের (সাধারণ জনগণের) ওপর এটি চাপিয়ে দিতে চান না।

ইত্তেফাক/টিআর

এ সম্পর্কিত আরও পড়ুন

ইউক্রেনের শরণার্থী সুন্দরীর প্রেমে পড়ে স্ত্রী-সন্তান ত্যাগ 

যুক্তরাজ্যে ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি

এলিজাবেথ লাইনের উদ্বোধন রানি দ্বিতীয় এলিজাবেথের

পুরুষদের ‘টেকো’ বলা যৌন হয়রানি

এ সম্পর্কিত আরও পড়ুন

৯১ হাজার জনকে ছাঁটাইয়ের নির্দেশ বরিসের

রানির শরীর খারাপ, পার্লামেন্টের অনুষ্ঠানে প্রিন্স চার্লস

বরিস জনসনের দলের জনপ্রিয়তায় ধস

ইউক্রেন ইস্যুতে যুক্তরাজ্যের সঙ্গে আলোচনা যুক্তরাষ্ট্রের