শুক্রবার, ২৭ মে ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

টিএইচ খানের সম্মানে আজ সুপ্রিম কোর্টের বিচারকাজ বন্ধ

আপডেট : ১৭ জানুয়ারি ২০২২, ১১:৪৯

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি, খ্যাতিমান সিনিয়র আইনজীবী ও সাবেক বিচারপতি তাফাজ্জাল হোসেন (টিএইচ) খানের মৃত্যুতে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে আজ দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগ বসবে না।

সোমবার (১৭ জানুয়ারি) সকালে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী আইনজীবীদের উদ্দেশে বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি সিনিয়র আইনজীবী বিচারপতি টি এইচ খানের প্রতি শ্রদ্ধা জানিয়ে আজ আপিল ও হাইকোর্ট বিভাগে বিচারকার্য পরিচালনা করা হবে না। এ সময় আপিল বিভাগের অন্য ৫ বিচারপতি ও সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবীরা উপস্থিত ছিলেন।

রবিবার (১৬ জানুয়ারি) বিকেল ৫ টায় বার্ধক্যজনিত নানা জটিলতায় রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে মারা যান টিএইচ খান। দেশের প্রবীণ এই আইনজীবীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।

টি এইচ খান ২১ অক্টোবর ১৯২০ সালে ময়মনসিংহ জেলার হালুয়াঘাট উপজেলার ঔটি গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি  ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শনশাস্ত্রে মাস্টার্স ডিগ্রি লাভের পর  ঢাকা বিশ্ববিদ্যালয় থেকেই আইন বিভাগে প্রথম বিভাগে প্রথম স্থান অর্জন করেন।

প্রথম জীবনে তিনি পাবনা অ্যাডওয়ার্ড কলেজ, ঢাকার জগন্নাথ কলেজ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে দর্শন ও আইন বিষয়ে অধ্যাপনা করেন। ১৯৫১ সালে তিনি হাইকোর্টের আইনজীবী হিসেবে যোগ দেন। ১৯৬৮ সালে বিচারপতি হিসেবে পূর্ব পাকিস্তান হাইকোর্টে যোগদান করেন। অবসরের পর তিনি সুপ্রিমকোর্টে প্রাক্টিস শুরু করনে। তিনি দুই দফা সুপ্রীম কোর্টের আইনজীবী সমিতির সভাপতি নির্বাচিত হন । ১৯৯৯ সালে তিনি জাতীয় সংসদে বিএনপি থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। তিনি তখন মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন।

 

এ সম্পর্কিত আরও পড়ুন

সোনালী ব্যাংকের সাবেক এমডিসহ ৯ জনের ১৭ বছরের কারাদণ্ড

ই-কমার্সের আর্থিক কেলেঙ্কারিতে জড়িতদের খুঁজে বের করার নির্দেশ

কোনো নিয়মই মানেন না নর্থ সাউথের ট্রাস্টিরা

অর্থ আত্মসাৎ: নর্থ সাউথের ৪ ট্রাস্টিকে পুলিশে দিলেন হাইকোর্ট

এ সম্পর্কিত আরও পড়ুন

যে কোনো শর্তে জামিনের আবেদন হাজী সেলিমের

অর্থ আত্মসাৎ মামলা: নর্থ সাউথের চার ট্রাস্টির জামিন শুনানি আজ

মানবতাবিরোধী অপরাধ: মৌলভীবাজারের ৩ জনের মৃত্যুদণ্ড

পি কে হালদারকে গ্রেফতারে ভারতকে ধন্যবাদ জানানো উচিত: হাইকোর্ট